বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিএসটিআই’র গুনগত মান সনদ গ্রহণ না করায় কুড়িগ্রামে ৫টি ইটভাটার কার্যক্রম বন্ধ

কুড়িগ্রাম সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১০ পিএম

নির্মাণ শিল্পে ক্লে-ব্রিকস (ইট) একটি গুরুত্ত¡পূর্ণ উপাদান। বাংলাদেশ মান অনুযায়ী (বিডিএস) ক্লে-ব্রিকস (ইট) এর পরিমাপ (লম্বা, চওড়া ও উচ্চতা), ক্রাশিং স্ট্রেংথ, পানি ধরে রাখার ক্ষমতা ইত্যাদি প্যারামিটারগুলো সঠিক মাত্রায় না রাখার অপরাধে কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার ৫টি ইট ভাটার কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে বিএসটিআই কর্তৃপক্ষ। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর রংপুর বিভাগীয় উপ-পরিচালক প্রকৌঃ মোঃ শাহাদৎ হোসেনের নেতৃত্বে সার্ভিল্যান্স/স্কোয়াড অভিযান পরিচালনা করেন বিভিন্ন ইটভাটায়। পরে মঙ্গলবার অভিযুক্ত ইট ভাটার স্বত্ত্বাধিকারীদের বিরুদ্ধে কুড়িগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নিয়মিত মামলা রুজু করা হয়।

বিএসটিআই রংপুর বিভাগীয় উপপরিচালক (পদার্থ) প্রকৌঃ মোঃ শাহাদৎ হোসেন জানান, বিএসটিআই’র গুনগত মান সনদ (সিএম লাইসেন্স) গ্রহণ না করায় কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার মেসার্স এ এস ব্রিকস (ব্রান্ড: অঝই) মন্ডলেরহাট, মেসার্স এ কে এম ব্রিকস (ব্রান্ড: অকগ) গুনাইগাছ, মেসার্স মোল্লা ব্রিকস (ব্রান্ড: গইট), আঠারপাইকা, মেসার্স ৮৮৮ ব্রিকস (ব্রান্ড: ৮৮৮) মন্ডলেরহাট ও হারুনেফরা মেসার্স এ কে এম-২ ব্রিকস (ব্রান্ড: অকগ-২) এর স্বত্ত্বাধিকারীর বিরুদ্ধে মঙ্গলবার কুড়িগ্রাম চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নিয়মিত মামলা রুজু করা হয়। এই সঙ্গে প্রতিষ্ঠানগুলিকে তাদের বাজারজাতকৃত ক্লে-ব্রিকস (ইট) পণ্যের গুণগত মান যাচাই ও সিএম লাইসেন্স ব্যতীত উৎপাদন, বিক্রয় ও বিতরণ থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেয়া হয়।

মামলার এজাহারে অভিযোগ করা হয় পণ্যের গুণগত মান যাচাই ব্যতীত ও বিএসটিআই এর গুনগত মান সনদ (সিএম লাইসেন্স) গ্রহণ না করে ক্লে-ব্রিকস (ইট) পণ্যটির উৎপাদন, বিক্রয় ও বিতরণ অব্যাহত রাখায় কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার পাঁচটি ইটভাটার স্বত্ত¡াধিকারীর বিরুদ্ধে “বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন আইন, ২০১৮” এর ২১ ধারা লঙ্ঘনের অপরাধ সংঘটনের অভিযোগ আনয়ন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন