বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

ঢাকার পানি সরবরাহ ব্যবস্থা

মো. আরাফাত রহমান | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ঢাকায় প্রথম খাবার পানি ব্যবস্থাপনা প্রতিষ্ঠিত হয় ১৮৭৪ সালে নবাব খাজা আব্দুল গণির মাধ্যমে। বুড়িগঙ্গা নদীর তীরে চাদনিঘাটে একটি পানি শোধন কেন্দ্র বসানো হয়েছিল। ব্রিটিশদের থেকে স্বাধীনতার পর ১৯৪৮ সালে পাকিস্তান সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পানি সরবরাহের পাশাপাশি নর্দমা নিষ্কাশন এবং পানি নিষ্কাশনের দায়িত্বে ছিল। ঢাকা ওয়াসা ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৮৯ সালে ঢাকার পানি নিষ্কাশন ব্যবস্থাটি ঢাকা ওয়াসাকে হস্তান্তর করা হয়। ১৯৯০ সালে নারায়ণগঞ্জ শহর পর্যন্ত সেবাটি বর্ধিত করা হয়। ঢাকা ওয়াসা অ্যাক্ট, ১৯৯৬ দ্বারা ঢাকা ওয়াসার কার্যক্রম পুনর্গঠন করে এটিকে পরিষেবা ভিত্তিক বাণিজ্যিক প্রতিষ্ঠানে রূপান্তরিত করা হয়। ২০১১ সাল থেকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), নতুন বাড়িতে পানি ঘাটতি এবং বন্যা হ্রাসের জন্য বৃষ্টির পানি সংগ্রহের ব্যবস্থা করে।

ঢাকা ওয়াসার পরিষেবা এলাকা দক্ষিণে মিরপুর এবং উত্তরে নারায়ণগঞ্জ পর্যন্ত বিস্তৃত। বুড়িগঙ্গা নদী সহ অনেক খাল শহরের মধ্য দিয়ে প্রবাহিত হয় যা সমতলে গ্রীষ্মমন্ডলীয় গাছপালা এবং মাটিকে উর্বর করে। বৃহত্তর ঢাকা এর অবস্থান সমুদ্রতল থেকে দুই থেকে তের মিটার উপরে এবং অধিকাংশ শহুরে এলাকায় ছয় থেকে আট মিটার, যার জন্য বর্ষা ঋতুতে বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ের কারণে ঢাকার আশেপাশে বন্যা হয়।

বন্যার পানি ধারণক্ষমতাসম্পন্ন এলাকায় রাখা এবং বন্যার পানি নির্গমনের জন্য পাম্পিং স্টেশন স্থাপন করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের অতিরিক্ত সময় স্থায়ীত্ব ও পাম্পের রক্ষণাবেক্ষণের অভাব এবং সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতার অভাবে বন্যার ব্যবস্থাপনার অবনতি হয়। চারটি প্রতিষ্ঠান ঢাকার স্টর্ম ওয়াটার ব্যবস্থাপনা পরিচালনার বিভিন্ন দিকের দায়িত্বে রয়েছে: বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বিডব্লিউডিবি) বাঁধের নিয়ন্ত্রক ও গেটগুলি পরিচালনা করে থাকে; ডিডব্লিউএএসএ বৃহত্তর নিষ্কাশন খাল এবং পাইপের দায়িত্বে; ঢাকা সিটি করপোরেশন ছোট ভূগর্ভস্থ এবং পৃষ্ঠের ড্রেন পরিচালনা করে এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নতুন রাস্তা নির্মাণের সময় ভূগর্ভস্থ রাস্তা-ঘাটের নিষ্কাশন খাল নির্মাণ করে।

বিভিন্ন আকারের স্টর্মওয়াটার পাম্পিং স্টেশনগুলি বিডব্লিউডিবি, ডিডব্লিউএএসএ এবং ঢাকা সিটি করপোরেশন দ্বারা পরিচালিত হয়। ১৯৯৮ সালের আগস্টে বৃষ্টির কারণে নদীর উচ্চতা এত বেড়ে যায় যে, যার কোনও সীমা ছিল না এবং রামপুরা রেগুলেটর অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। অনেকগুলি গেট যেগুলি নদী প্রবাহ থেকে পানি ধরে রাখতে বন্ধ করা উচিত ছিল তা বন্ধ করা যায়নি। অধিকন্তু ২০০২ সালে এটি উল্লেখ করা হয় যে বাঁধটিতে বাঁক ছিল এবং বৃহৎ অংশে ফাঁটল দেখা যায়। এছাড়াও পর্যাপ্ত নিষ্কাশন ব্যবস্থা প্রদান না করে নিম্নভূমির মধ্য দিয়ে বাঁধ নির্মাণ করা ঐ বন্যার কারণ ছিল। ২০০৫ সালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালিত একটি জরিপের তথ্য অনুযায়ী, ঢাকা ওয়াসা অধিকাংশ বাসিন্দাকে হাউস সংযোগের মাধ্যমে পানি প্রদান করে। যেখানে বাকিরা স্ট্যান্ডপাইপ এবং বাল্ক সংযোগের মাধ্যমে পানি পেয়ে থাকেন।

বাল্ক সংযোগগুলি বস্তিতে অবস্থিত এবং ‘ওয়াটার পয়েন্টস’ নামে পরিচিত। বিভিন্ন এনজিও এই সংযোগগুলি থেকে ইনস্টলেশন, অপারেশন, রক্ষণাবেক্ষণ এবং রাজস্ব সংগ্রহ করে। মাত্র বত্রিশ ভাগ আবাসিক গ্রাহকরা একটানা পানির সরবরাহ পান। গড়ে গ্রাহকরা প্রতিদিন পনের ঘণ্টা পানি পান। পঁচাত্তর ভাগ আবাসিক এবং পঁচাশি ভাগ আনাবাসিক গ্রাহকরা জানান যে তাদের পানি সংরক্ষণের সুবিধা রয়েছে। বাষট্টি ভাগ আবাসিক গ্রাহকরা পানির গুণগত মান ভাল অর্থাৎ দূষিত বা ময়লা নয় বলে উল্লেখ করেন। শুধুমাত্র দশ ভাগ আবাসিক গ্রাহক সরাসরি পানি পান। তখন পর্যন্ত সবচেয়ে সাধারণ পানি শোধন পদ্ধতি ছিল ফুটানো। পঁচাত্তর ভাগ আবাসিক এবং চৌষট্টি ভাগ আনাবাসিক গ্রাহক ভালো সেবার জন্য আরো দাম দিতে ইচ্ছুক ছিলেন। বর্তমানে ঢাকার পানির স্তর পঞ্চাশ মিটারের নিচে ডুবে গেছে এবং নিকটতম ভূগর্ভস্থ পানি এখন ভূগর্ভস্থ স্তর থেকে ষাট মিটারের নিচে।

২০০৭ সালে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর মতামত ছিল, আনুমানিকভাবে ২০১৫ সাল নাগাদ ভূগর্ভস্থ বিমূর্ততা হ্রাস না করলে একটি গুরুতর সরবরাহ ঘাটতি দেখা দিতে পারে। ডিডব্লিউএএসএ ২০১২ সালে ঘোষণা দেয় যে এটি একটি নতুন পাম্প গড়ে তুলবে যা প্রতিদিন তিন কোটি ত্রিশ লক্ষ ইউরো খরচ করে এক লাখ পঞ্চাশ হাজার কিউবিক মিটার পানি সরবরাহ করবে, যার মধ্যে দক্ষিণ কোরিয়ার সরকার ৪০ কোটি ডলার অর্থায়ন করবে। ঢাকায় প্রায় এক-তৃতীয়াংশ গার্হস্থ্য বর্জ্য শোধন করা হয় না। এখানে এক লাখ বিশ হাজার কিউবিক মিটার ধারণক্ষমতা সম্পন্ন একটি পানি শোধন কেন্দ্র আছে। জনসংখ্যার প্রায় ত্রিশ ভাগ প্রচলিত সেপ্টিক ট্যাঙ্ক ব্যবহার করে এবং অন্য পনের ভাগ বালতি ও কূপ ব্যবহার করে। সচারাচর বর্ষার সময় ড্রেনে ময়লা ভর্তি থাকে।
ঢাকার বাসিন্দারা বিশ্বের সর্বনিম্ন পানি শুল্ক ভোগ করে। ঢাকা ওয়াসা কম খরচে পানি সরবরাহ উপযোগ ব্যবস্থাটি কৃতিত্ব হিসাবে মনে করে। কম রাজস্ব বিনিয়োগের উপযোগ বাড়ায়। ডিডব্লিউএএসএ’র অফিসিয়াাল ওয়েবসাইটের মতে, ২০১১ সালের নভেম্বরে মিটারকৃত আবাসিক শুল্ক ছিল ৬.৬ টাকা প্রতি ঘনমিটার। ডিডবিøউএএসএ ২০১৫ সালে ‘ঘূর্ণন পরিকল্পনা’ চালু করে। ঘূর্ণন পরিকল্পনাটিতে ক্ষমতা বাড়ানো, আরও স্বচ্ছতা এবং জবাবদিহিতা এবং আরও ভাল গ্রাহক অনুভূতি অন্তর্ভুক্ত করা হয়। এই সাফল্যগুলির জন্য ডিডব্লিউএএসএ, বার্লিনে গ্লোবাল ওয়াটার সামিট ২০১১ এ ‘বছরের সেরা পারফরমার’ পুরষ্কার পেয়েছে। আলজেরিয়া, বাংলাদেশ, ব্রাজিল, পোল্যান্ড, রোমানিয়া এবং যুক্তরাষ্ট্র থেকে সাতজন আমন্ত্রিত পরিচালকদের পরিচালনার ও উপস্থাপনার ভিত্তিতে অংশগ্রহণকারীদের মনোনীত করা হয়েছিল।

ঢাকায় পানি বিল না দেওয়ার পরিমাণ ফুটো ও অবৈধ সংযোগের কারণে যথেষ্ট পরিমাণে হ্রাস পেয়েছে। ডিডব্লিউএএসএ অনুযায়ী, ২০০৭-০৮ অর্থবছরে ক্ষতি আটত্রিশ ভাগ থেকে কমিয়ে সাতাশ ভাগে আনা হয়েছে। তাদের লক্ষ্য প্রতি বছর প্রতি দুই শতাংশ ক্ষতি হ্রাস করা চালিয়ে যাওয়া। এসএমএস এর মাধ্যমে বিল পরিশোধের জন্য ডিজিইএসএ একটি কম্পিউটারাইজড বিলিং সিস্টেম চালু করেছে। এই পদ্ধতি এবং অন্যান্য আধুনিক ব্যবস্থায় রাজস্বের হার বছরে বিশ ভাগ বৃদ্ধি পাচ্ছে যেখানে জুলাই ২০১০ সালে রাজস্বের হার পাঁচ ভাগ বেড়েছিল। ডিডব্লিউএএসএ-এর ১১ টি রাজস্ব অঞ্চল রয়েছে। এটি অ-রাজস্ব পানি সরবারহ হ্রাসের জন্য একটি অঞ্চল-ভিত্তিক বার্ষিক বিলিং লক্ষ্য নির্ধারণ করে। কমপক্ষে তিনটি রাজস্ব জোন ইউটিলিটির কর্মীরা সরাসরি বিলিং ও সংগ্রহস্থলের দায়িত্ব পালন করে থাকে।

অন্য রাজস্ব অঞ্চলগুলিতে একটি কর্মচারী সমবায় এটি পালন করে কর্মচারী কনজ্যুমার্স সরবরাহ কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড (ইসিএসসিএসএল) ইউটিলিটির চুক্তির অধীনে । ইসিএসএসএলএলে কমর্রত বেশিরভাগ শ্রমিক ঢাকা ওয়াসার। ইসিএসসিএসএলে নন পারফর্মিং কর্মীরা ঢাকা ওয়াসায় ফিরে আসতে পারে এবং ইসিএসসিএসএল নতুন কর্মীদের নিজস্বভাবে নিয়োগ করতে পারে। এর শ্রমিকরা অনানুষ্ঠানিক বাড়িগুলিতে পানি সংযোগ করেন। বেসরকারীকরণ প্রচেষ্টার অংশ হিসেবে ১৯৯৭ সালে পদ্ধতিটি চালু করা হয়েছিল। প্রাইভেট কোম্পানি এবং ইসিএসএসএসএল সেপ্টেম্বর ১৯৯৭ সালে শুরূ হয়। ১৯৯৮ সালে একটি পর্যবেক্ষণ কমিটি জানায় যে ইসিএসসিএল রাজস্ব সংগ্রহ বৃদ্ধি করেছে। পরবর্তীতে ঢাকা ওয়াসা ইসিএসএসএলকে আরও দুটি রাজস্ব অঞ্চলের দায়িত্ব দেয়।

ঢাকার মিরপুর এলাকায় এশীয় উন্নয়ন ব্যাংক থেকে অর্থায়নে ছোটো-বড় নর্দমা সিস্টেমের জন্য একটি পাইলট প্রকল্প কয়েক বছর আগে বাস্তবায়িত হয়েছিল। তবে এই পরিকল্পনা চালু করা হয় নি এবং এখন সম্পূর্ণভাবে বন্ধ। ২০২১ সালের মধ্যে ১.৪ বিলিয়ন মার্কিন ডলারে সায়েদাবাদ ফেজ দ্বিতীয় ও তৃতীয় এবং খিলক্ষেত পর্যন্ত চারটি বড় পানি শোধন সরঞ্জাম নির্মাণের মাধ্যমে ভূগর্ভস্থ পৃষ্ঠের পানি পরিবর্তনের পরিকল্পনা করা হচ্ছে। এখান থেকে ১৬০ কিলোমিটার পর্যন্ত আরও দূরবর্তী ও কম দূষিত নদীগুলির পানি শোধন করা হবে। ২০১৩ সালের প্রতিবছর ২১.১ মিলিয়ন ঘন মিটার সরবরাহের সাথে প্রতিবছর আরও ১.৬৩ মিলিয়ন ঘন মিটার মিলিত হওয়ার সম্ভাবনা রয়েছে, যা মূলত ভূগর্ভস্থ পানি।

২০১২ সালে সরকার মুন্সিগঞ্জে পদ্মা নদীতে একটি পানি শোধন কারখানা নির্মাণের জন্য একটি চীনা কোম্পানির সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। পানি সংকট দূর করতে ২০১১ সালে ঢাকায় ঘোষণা করা হয়েছিল যে, নতুন ভবনগুলিতে ছাদের বর্ষাকালীন বৃষ্টিপাতের প্রয়োজনে তার বিল্ডিং কোডটি সংশোধন করা হবে। এই পরিমাপটি শহরটির দুর্গন্ধযুক্ত পানি সংকটের মোকাবেলা এবং ভূগর্ভস্থ স্তরে ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে কাজ করে। বৃষ্টির পানি সংগ্রহ করা বর্ষা মৌসুমে ঢাকায় বন্যা সমস্যা মোকাবেলা করতে সাহায্য করবে।
লেখক: সহকারী কর্মকর্তা, ক্যারিয়ার এন্ড প্রফেশনাল ডেভেলপমেন্ট সার্ভিসেস বিভাগ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন