ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৩। আমার মুখে, বুকে অনেক কালো লোম। তাছাড়া আমার মাসিক খুব অনিয়মিত হচ্ছে। আর পুরুষের প্রতি আকাংখা বলতে গেলে নেই। এ থেকে মুক্তি পাবার কোন পথ আছে কি?

-মিথুন, ছাতক, সিলেট।

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজিতে বলা হয় হারসুটিজম । এর অন্যতম প্রধান কারণ হলো- হরমোনে বৈষম্য। আপনার রক্তের হরমোন এনালাইসিস করে ওষুধের মাধ্যমেই রোগটি নির্মূল করা সম্ভব। এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪০। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
-মিসেস লুবনা, বারিধারা, ঢাকা।

উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৭। এক সন্তানের বাবা। বর্তমানের আমার লিঙ্গ নরম হয়ে আকারে ছোট হয়ে গেছে। তাছাড়া দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত এবং চিকিৎসা চাই।
-করিম। রাজশাহী সদর। রাজশাহী।

উ : সম্ভবত: আপনার দেহের অভ্যন্তরে সমস্যার সৃষ্টি হয়েছে। আপনার রক্তে সেক্স-হরমোন অ্যানালাইসিস করে আপনার সমস্যার সমাধান সম্ভব।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩১। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
-সালমান। সাতারকুল, ঢাকা।

উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন