বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৫ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেতে অবস্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৩ পিএম

৫ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের সকল সমস্যার একটা কার্যকর সমাধানের দাবীতে নীলক্ষেত মোড়ে সমাবেশ করেছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সাত কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে ৫ দফা দাবি তুলে ধরা।

এসব দাবির মধ্যে রয়েছে- ২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অকৃতকার্য ও মানোন্নয়ন শিক্ষার্থীদের বিশেষ করে পরীক্ষা পর্যাপ্ত সময় দিয়ে নিতে হবে। করোনাকালীন সময়ে সিলেবাস সংক্ষিপ্ত ও নম্বর পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। করোনাকালীন সময়ে ভর্তি ফি মওকুফ করতে হবে। অবিলম্বে হল খুলে দিয়ে পরীক্ষা নিতে হবে। স্নাতক রেজিস্ট্রেশনের মেয়াদ ৭ বছর ঘোষণা কর।

সমাবেশে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্বায়িত্বহীনতার কথা তুলে ধরেন। তারা জানান, করোনাকালীন সময়ে নেটওয়ার্ক দূর্বলতা ও ডিভাইস না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারেনি যার ফলাফলস্বরূপ ২০১৭-১৮, ২০১৯-২০ শিক্ষা বর্ষের ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের ফল বিপর্যয় ঘটে। এমতাবস্তায় এই সেশনের শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দিয়ে বিশেষ পরীক্ষা নেয়ার আহ্বান জানানো হয়। অন্যদিকে সিলেবাস না কমিয়ে ও নম্বর পদ্ধতির পরিবর্তন না করে ৮০ নম্বরের পরীক্ষা যা ৪ ঘন্টায় নেয়া হতো তা ২ ঘন্টায় নেয়া হচ্ছে। ফলে শিক্ষার্থীরা উত্তর লেখায় পর্যাপ্ত সময় পাচ্ছে না। আবার এই করোনাকালে শিক্ষার্থীরা ও তাদের পরিবার আর্থিক সংকটে আছে, এই অবস্থার বিবেচনা না করে শিক্ষার্থদের কাছ থেকে ভর্তি ফি, হল ফিসহ ফরম ফিলাপের জন্য মোটা অংকের টাকা নেয়া হচ্ছে। ফি পরিশোধ না করলে পরীক্ষায় বসতে না দেয়ার হুমকি দেয়া হচ্ছে। অন্যদিকে হলে না থেকেও তাদের হল ফি গুনতে হচ্ছে। এই সমস্ত দাবিতে ঢাকা বিশ^বিদ্যালয়ে আন্দোলন করতে চাইলে কিছুদিন আগে পুলিশ ও ঢাবি প্রশাসন ছাত্রদের বহিরাগত বলে আন্দোলন পন্ড করে দেয়। তারা এর তীব্র নিন্দা জানান এবং পরীক্ষার্থীদের জন্য অবিলম্বে হল খুলে দেয়ার দাবি করেন।

আন্দোলন চলাকালীন সময়ে সমাবেশস্থলে ইডেন কলেজের শিক্ষকরা এসে আমাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে সমাবেশের কাজ শেষ করা হয়। শিক্ষকরা সকল কলেজে লিখিত আকারে দাবি পেশ করার আহবান জানান। শিক্ষার্থীরা শনিবার ৭ কলেজের অধ্যক্ষদের ৫ দফার লিখিত দাবি পেস করবে। দাবি না মেনে নেয়া হলে রবিবার থেকে নীলক্ষেতে টানা অস্থান করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন