শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধুর দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২১, ১২:০৬ এএম

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি, ‘জাতির পিতা’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে মাসব্যাপী বঙ্গবন্ধু’র দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী শুরু হয়েছে। ঐতিহাসিক সাতই মার্চ রোববার স্থানীয় সময় বিকেলে এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে প্রদর্শনীর উদ্বোধন করেন ‘জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’র সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম। এসময় কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মুক্তধারা নিউইয়র্ক’র উদ্যোগে জ্যাকসন হাইটসের ৭৪ স্ট্রীটস্থ আইএসপি ভবনের দোতলায় প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রদর্শনীর সমন্বয়কারী, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ। বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় এবং বীর মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম। কবিতা আবৃত্তি করেন এফআরএম রাশেদুল হাসান ও স্বাধীন মজুমদার। আরো বক্তব্য রাখেন মুক্তধারার বিশ্বজিত সাহা, প্রদর্শনীর কিউরেটর ড. ওবায়দুল্লাহ মামুন, সমন্বয়ক শুভ রায় ও গোপাল সান্যাল। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন নতুন প্রজন্মের সাংস্কৃতিক সংগঠক সেমন্তী ওয়াহিদ।
প্রদর্শনীতে উপস্থাপিত ছবিগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ রাজনৈতিক জীবনের সংগ্রাম-আন্দোলন-লড়াই, কারাবাস আর বাঙালীর স্বাধীনতা অর্জনের পথ-পরিক্রমায় নানান চিত্র ও প্রসঙ্গ দুর্লভ ১০০টি ছবিতে ফুটে উঠেছে। ২৫ দিনের প্রদর্শনী চলবে ৩১ মার্চ পর্যন্ত। নিউইয়র্কে স্বাস্থ্যবিধি মেনে এপয়েন্টমেন্টের মাধ্যমে প্রদর্শনী কেন্দ্রে (৩৭-০৭ ৭৪ স্ট্রিট) উপস্থিত হয়ে যেকোন দর্শক সোমবার-শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা এবং শনি ও রোববার বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিদর্শন করতে পারবেন।
প্রবাসে জন্ম নেয়া এবং বড় হওয়া নতুন প্রজন্মের সুবিধার্থে প্রদর্শিত প্রতিটি ছবির ক্যাপশন বাংলার পাশাপাশি ইংরেজীতে লেখা হয়েছে, যাতে তারা বঙ্গবন্ধু ও তার রাজনৈতিক জীবন তথা বাঙালীদের স্বাধীনতা সম্পর্কে সম্যক ধারণা নিতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন