শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীতে নিরাপত্তা নিশ্চিতে ব্লকরেইড

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠান

সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১০দিন ব্যাপী বিশেষ অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীতে ব্লকরেইড শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ। একই সাথে বিদেশি অতিথিদের চলাচল ও থাকার জায়গায় নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বিশেষ অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, গোয়েন্দা পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য সংস্থার কর্মকর্তারা সমন্বয় করে কাজ করছেন। নজরদারীর আওতায় আনা হয়েছে আবাসিক হোটেলগুলো। ঢাকা মহানগর পুলিশসহ নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট্র সকল ইউনিটের সদস্য ও কর্মকর্তাদের বিশেষ প্রয়োজনের বাইরে ছুটি না নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আ্ইন-শৃংখলা বাহিনী সূত্রে এ সব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী বুধবার ১৭ মার্চ থেকে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান। ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ২৬ মার্চ পর্যন্ত জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ অনুষ্ঠান চলবে। এই সময়ে দেশি-বিদেশি ভিআইপি অতিথিদের নিরাপত্তা নিশ্চিতে ব্লকরেইড শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার গত রাতে দৈনিক ইনকিলাবকে বলেন, দেশি-বিদেশি ভিআইপি অতিথিদের নিরাপত্তা নিশ্চিতে সব ধরনের প্রস্তুতি রয়েছে আমাদের। নিরাপত্তা নিশ্চিতকরনে কোন প্রকার ছাড় দেয়া হচ্ছে না। তবে এ ক্ষেত্রে সাধারন কোন মানুষ যেন হয়রানির শিকার না হন সে বিষয়টি মাথায় রাখা হচ্ছে। এর আগে ডিএমপি এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (বর্তমানে এসবি প্রধান) মনিরুল ইসলাম জানিয়েছিলেন, আমন্ত্রিত বিদেশি রাষ্ট্রপ্রধান ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার বিষয়ে ছাড় দেয়ার সুযোগ নেই। এক্ষেত্রে আন্তর্জাতিকভাবে ভিভিআইপি নিরাপত্তার যে প্রটোকল রয়েছে, সে অনুযায়ী সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। পাশাপাশি দেশে মোদিবিরোধী আন্দোলনের নামে কেউ রাষ্ট্রের সুনাম নষ্ট করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএস তৌহিদুল আহসান বলেন, বিমানবন্দর এমনিতেই নিরাপদ। এখানে সার্বক্ষণিক নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা বিদ্যমান। তার ওপর ভারতের প্রধানমন্ত্রীসহ অন্যান্য রাষ্ট্রপ্রধানদের সফর উপলক্ষে তা আরো জোরদার করা হয়েছে। প্রতিদিনই মনিটর করা হচ্ছে নিরাপত্তার বিভিন্ন দিক। প্রকৃতপক্ষে বিমানবন্দরের নিরাপত্তার প্রতিটি পয়েন্টেই পর্যালোচনা চলছে। বাড়ানো হয়েছে নজরদারি, তদারকি ও তল্লাশি। আগে যেখানে ৫ শতাংশ তল্লাশি করা হতো এখন সেটা করা হচ্ছে ১৫ শতাংশ। এটা চলবে একদম ভিভিআইপিদের বিদায়ের পর পর্যন্ত।

খোঁজ নিয়ে জানা গেছে, মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিদেশি অতিথিরা থাকবেন সোনারগাঁও হোটেলে। ভিআইপি অতিথিদের মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে গমনাগমন ও উৎসবে যোগদানে নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট এলাকায় নিñিদ্র নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নিয়েছে পুলিশ। অহেতুক আড্ডা, গণজমায়েত বন্ধের পাশাপাশি সন্ত্রাসী কার্যক্রম যাতে না হয় সেজন্য চালানো হচ্ছে বøক রেইড।
ডিএমপি রমনা বিভাগের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে ডিএমপির পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী পুলিশ কাজ করছে। রমনা এলাকায় যাতে মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তীতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য কঠোর ব্যবস্থা হিসেবে বøকরেইড চালানো হচ্ছে।

তেজগাঁও বিভাগের ডিসি হারুন উর রশীদ দৈনিক ইনকিলাবকে বলেন, কোথাও যাতে নিরাপত্তা ঝুঁকি না থাকে, সেজন্য নিñিদ্র নিরাপত্তা নিশ্চিতে ডিএমপি থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী তেজগাঁও বিভাগ পুলিশ কাজ করছে। এরই অংশ হিসেবে সোনারগাঁ হোটেলের আশপাশে যেমন-বাংলামোটর, মগবাজার, কারওয়ান বাজার এলাকার আশপাশে বøক রেইড চলছে। এটা অব্যাহত থাকবে। সাধারন মানুষ যাতে হয়রানির শিকার না হয় সে জন্য আমরা সর্তক আছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন