বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২১, ১২:০৯ এএম

প্রশ্ন: আমি বিবাহিতা। বয়স ৩৬। আমার মুখে অনেক মেছতা। বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে লেজার চিকিৎসা নিয়েছি। কিন্তু লাভ হয়নি। আমার প্রশ্ন মেছতার সঠিক কোনো চিকিৎসা আছে কি?

-মিসেস পারুল। ধানমন্ডি। ঢাকা।

উ: মেছতার প্রকার ভেদ আছে। মেছতার প্রকার ও কারণ শনাক্ত করে চিকিৎসা দিতে পারলে মেছতা দূর করা সম্ভব। এজন্য চাই হরমোন অ্যানালাইসি ও ইতিহাস শোনা। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন: আমি বিবাহিত। বয়স ৫৮। প্রথম জীবন থেকেই আমি শারীরিকভাবে খুব সক্ষম ছিলাম। কিন্তু বর্তমানে আমার লিঙ্গের উত্থান হচ্ছে না এবং বীর্য দ্রুত স্খলন হয়ে যায়। এই বয়সে চিকিৎসা কি সম্ভব?
-জামাল হোসেন। ফরিদগঞ্জ। চাঁদপুর।

উ: চিকিৎসা সম্ভব। শরীর ও মন ঠিক থাকলে সেক্স হরমোন অ্যানালাইসিস করে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে এই বয়সেই আপনি সক্ষম হবেন। এজন্য দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্র: আমি অবিবাহিত। বয়স ২৮। মাথায় আমার টাক হয়েছে। বাবা-মা বিয়ে দিতে চাচ্ছেন। কিন্তু কনে পক্ষ আমার মাথায় টাক দেখে বিয়েতে রাজি হচ্ছে না। আমি এর সুষ্ঠু সমাধান চাই।
-শুভ্র। মেহেন্দিগঞ্জ। বরিশাল।

উ: বর্তমানে টাক্ মাথার একটি সফল থেরাপি পিআরপি। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জন-এর মাধ্যমে পিআরপি থেরাপি টাক্্ মাথায় চুল গজাতে সক্ষম। এতে কোনো পার্শ্ব-ক্রিয়া নেই।

প্র: আমি অবিবাহিতা। বয়স ২২। প্রতি বৎসরই শীতের সময় ও এর পর পর আমার হাত-পায়ের ত্বক উঠতে থাকে। এতে আমি বেশ বিব্রত। এর কোনো চিকিৎসা আছে কি?
-সোনালী। গজারিয়া। মুন্সিগঞ্জ।

উ: কেন এতো ভাবনা। চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। এজন্য কিছু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে। তাই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন