সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

রক্তের যোগানে দুর্ভোগ কমাবে শাবির ‘কিন ব্লাড’ অ্যাপ

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২১, ১০:১০ পিএম

সংকটাপন্ন রোগীদের জন্য প্রয়োজনীয় রক্তের যোগান নিশ্চিতকরণে এবং রক্ত গ্রহণের দুশ্চিন্তা লাঘবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ ‘কিন ব্লাড’ নামে একটি অ্যাপ উদ্বোধন করেছে । রবিবার ( ২৮ মার্চ ) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন একটি রেস্টুরেন্টে অ্যাপটি উদ্বোধন করা হয়। এ সময় সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রয়সহ সংগঠনটির সাবেক-বর্তমান নেতৃবৃন্দ এবং শুভাকাঙ্ক্ষিবৃন্দ উপস্থিত ছিলেন ।

এন্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ইন্সটল করে নিতে পারবেন এ অ্যাপটি। তাছাড়া https://play.google.com/store/apps/details?id=com.sust.kinblood লিংক ব্যবহার করেও অ্যাপটি ডাউনলোড করা যাবে । রেজিস্ট্রেশন করার মাধ্যমে গ্রহীতা ব্যক্তি তাকে রক্ত দিতে সক্ষম রক্তদাতার সংখ্যা জানতে পারবেন। এছাড়াও এর মাধ্যমে রক্তদানের স্থান, গ্রহীতা থেকে রক্তদাতার দূরত্ব জানতে পারবেন। অ্যাপে জুড়ে দেয়া রিয়েল টাইম লোকেশন এর মতো ফিচারগুলো খুব সহজেই রোগী এবং তার পরিবারের উদ্বেগকে খুব সহজেই কমিয়ে দিবে আশা করছেন সংগঠনটির নেতৃবৃন্দ।

সংগঠনটির সভাপতি সাব্বির আহম্মেদ বলেন, মাত্র ১ ব্যাগ বা ৪৫০ মিলিলিটার রক্ত জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা একজন মানুষের কাছে তার জীবনের সবচেয়ে বড় উপহার হতে পারে। কিন্তু যোগাযোগে বিচ্ছিন্নতা থাকায় প্রায়শই দেখা যায়, রোগীর আত্মীয়রা যথাযথ সময়ে রক্ত দাতা খুঁজে পাননা; যেটা রোগীর জীবনকে সংকটের মুখে ফেলে দেয়। এ প্রতিবন্ধকতা দূর করে, রক্ত দাতা এবং গ্রহীতার মধ্যকার যোগাযোগ আরও শিথিল করতে ‘কিন’ উদ্বোধন করেছে ‘কিন ব্লাড’ অ্যাপ। ‘কিন ব্লাড’ অ্যাপ ‘কিন’র অর্জনে নতুন এক মাত্রা যোগ করলো। আমরা আশা করি এই অ্যাপের মাধ্যমে মানুষ আরো বেশি উপকৃত হবে।

সাধারণ সম্পাদক ইফরাতুল হাসান রাহীম বলেন, ‘কিন’ খুবই গুরুত্বের সাথে রক্তদান কর্মসূচি পরিচালনা করে থাকে। এই অ্যাপটির মাধ্যমে আমরা আরো সহজে অসহায় মানুষদের কাছে জরুরী রক্তদাতা সরবরাহ করতে পারবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Harunur Rashid ৩০ মার্চ, ২০২১, ১১:২৫ এএম says : 0
Great work. Congratulation!
Total Reply(0)
Md. Raju Ahamed ৩১ মার্চ, ২০২১, ১২:২৪ পিএম says : 0
খুবই ভাল একটা অ্যাপ যা মানুষের খুব কাজে দেবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন