শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা নিয়ে যেভাবে ৭ জনের মৃত্যু হলো ব্রিটেনে

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ৭:৪৯ পিএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা নেয়ার পর রক্ত জমাট বেঁধে ব্রিটেনে ৭ জনের মৃত্যু হয়েছে।এধরনের মৃত্যু সত্ত্বেও ইউরোপের মেডিসিন এজেন্সি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ডব্লিউএইচও’ বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সুবিধা রক্তে জমাট বাঁধার চেয়ে অনেক বেশি। -ডেইলি মিরর

গবেষকরা বলছেন বছরে প্রতি ১০ লাখে দুই থেকে ষোলজনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটে। আর যে সাতজন মারা গেছেন তাদের রক্ত জমাট বাঁধার সঙ্গে টিকার কোনো সম্পর্ক আদৌ আছে কি না এখনো নিশ্চিত হওয়া যায়নি। ইস্ট এ্যাঙ্গলিয়া ইউনিভার্সিটির মেডিসিনের অধ্যাপক পল হান্টার বলেন টিকার সঙ্গে মৃত্যুর ঘটনা খুবই বিরল। গার্ডিয়ানকে এই অধ্যাপক বলেন বরং যারা টিকা নেননি তাদের টিকা গ্রহণ করেছেন যারা তাদের চেয়ে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। রক্ত জমাট বেঁধে মৃত্যুর পরও আমি অবশ্যই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজটি নেবো। জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও কানাডা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা শুধু মাত্র বয়স্কদের জন্যে নির্ধারিত করে দিয়েছে।

ইউরোপের মেডিসিন এজেন্সির প্রধান নির্বাহী ড. জুন রাইন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা অব্যাহত থাকবে বলে জানান রক্তে জমাট বাঁধার ঘটনার দিকে নজরদারি রাখা হচ্ছে। তিনি বলেন রক্তে জমাট বাঁধার বিষয়টি বিরল এ্যান্টিবডি ও প্লেটলেটের কম স্তরের জন্যে হতে পারে। যা রক্ত জমাট বাঁধার অন্যান্য ধরনের সঙ্গে যুক্ত। ইউসিএল ইনস্টিটিউট অব নিউরোলোজির অধ্যাপক ডেভিড ওয়েররিং বিবিসি’কে বলেন রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে অবিলম্বে গবেষণার প্রয়োজন। এর সঙ্গে টিকার আদৌ কোনো সম্পর্ক আছে কি না তার অনুসন্ধান জরুরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন