শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের পর এবার ভূমিকম্পে কাঁপল যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৫ পিএম

শুক্রবার রাতে একটি প্রবল ভূমিকম্পে কেঁপে উঠেছিল যুক্তরাজ্য। দক্ষিণ ওয়েলস থেকে ওয়েস্ট মিডল্যান্ডস পর্যন্ত এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। গুগলের অ্যান্ড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম বলেছে যে, ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ২, ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) বলেছে, এর মাত্রা ছিল ৩ দশমিক ৮।

ব্রিটিশ ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে যে, ভূমিকম্পটি শুক্রবার স্থানীয় সময় রাত ১১.৫৯ মিনিটে অনুভূত হয়। এর গভীরতা ছিল ৩.৬ কিলোমিটার (২.২ মাইল)। এর কেন্দ্রস্থল ছিল ব্রিনমারে যা মের্থির টাইডফিল থেকে প্রায় ১৯ কিমি (১২ মাইল) দূরে। পুরো অঞ্চলের বাসিন্দারা, প্রধানত কেন্দ্রের প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) মধ্যে থেকে, এ ঘটনার কথা জানিয়েছেন।

অনেকে রিপোর্ট করেছেন যে, তাদের বাড়ির দেয়াল ‘কাঁপছে’ বলে মনে হয়েছে। অন্যরা দাবি করেছে যে, ভূমিকম্পটি ‘বোমা বিস্ফোরণের’ কথা স্মরণ করিয়ে দিচ্ছে। ‘আমি রিমনিতে আছি এবং ঘরের মধ্যে ঝাঁকুনি অনুভব করেছি, অন্য কেউ করেছে কিনা তা দেখার জন্য অনলাইনে দেখেছি ... এবং এটি দক্ষিণ ওয়েলসে একটি ভূমিকম্প ছিল। আমি মনে করি আমার ট্রাউজার পরিবর্তন করা দরকার,’ ক্রিস ওটলি নামের একজন টুইট করেছেন।

সাউথ ওয়েলসকে কেন্দ্র করে হলেও ভূমিকম্পটি ডুডলি এবং উলভারহ্যাম্পটনের মতো দূরের এলাকাতেও অনুভূত হয়েছিল বলে জানা গেছে। ভলক্যানোডিসকভারি রিপোর্ট করেছে, ‘একটি খুব অগভীর মাত্রার ৩ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গেছে গভীর রাতে যুক্তরাজ্যের ওয়েলসের মের্থির টাইডফিলের কাছে।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন