শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭০০ বছর ব্যবহৃত ব্রিটিশ রাজপরিবারের ঐতিহাসিক সিংহাসন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১০:১২ এএম

১২৯৬ সালে প্রথম এডওয়ার্ডের নির্দেশে তৈরি হয় সিংহাসন। ওক কাঠের চেয়ারটিতে ব্যবহৃত হয় স্কটল্যান্ড থেকে আনা অতিমূল্যবান পাথরও। এটির সুনিপুণ নির্মাণশৈলী যোগ করেছে আলাদা মাত্রা।

কেবল ইতিহাসের সাক্ষী নয়, বেশ ঝড়ঝাপটাও গেছে চেয়ারটির ওপর দিয়ে। ১৯১৪ সালে রাজতন্ত্রের বিরোধীতাকারীদের বোমা হামলায় চেয়ারটির একটি পায়া ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে এর ওপর খোদাই করা মহামূল্যবান পাথর চুরির সময়ও আরেকদফা শ্রী হারায় চেয়ারটি।

ব্রিটিশ রাজপরিবারের এক সিংহাসন বহন করছে সাত’শ বছরের ইতিহাস। যেই আসনে বসেই হয় রাজার অভিষেক অনুষ্ঠান। আগামী ৬ মে রাজা তৃতীয় চার্লসের কাঙ্ক্ষিত সেই অনুষ্ঠানের দিনক্ষণ। সে উপলক্ষে নানা আয়োজনের সাথে চলছে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে থাকা সিংহাসন সংস্কার কাজও।

ব্রিটিশ রাজ পরিবারের সাতশ বছরের ইতিহাস জড়িয়ে আছে চেয়ারটির সাথে। ১২৯৬ সাল থেকে অসংখ্য ক্ষমতার পালাবদলের সাক্ষী এটি। সগৌরবে আজও অবস্থান ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে।

কাঠ পাথরের এই আসবাবটির বিশেষত্ব হলো- রাজপরিবারের উত্তরাধিকারদের অভিষেক অনুষ্ঠানে ব্যবহৃত হয় এটি। এবারও তার ব্যতিক্রম হবে না। তাই রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেককে সামনে রেখে পুরোদমে চলছে মেরামতের কাজ।

ওয়েস্টমিনস্টার অ্যাবের তত্ত্বাবধায়ক ক্রিস্তা ব্লেসলি বলেন, এই সিংহাসনটি এখানকার সবচেয়ে পুরাতন আসবাব। এটা বিরল ঘটনা। সামনেই রাজার অভিষেক অনুষ্ঠান। তাই চেয়ারের চটে যাওয়া বা ভেঙে যাওয়া অংশগুলো মেরামত করছি। অনুষ্ঠানের আগেই যেন চেয়ারটা পুরোপুরি ফিট থাকে সেটিই আমাকে নিশ্চিত করতে হবে।

আরও বলেন, চেয়ারটিতে ছোট ছোট অনেক কারুকাজ রয়েছে। রাজাদের প্রতিকৃতি, পাখি, পাতাসহ অনেক নকশা খোদাই করা আছে এখানে। কারুশিল্পের এক জ্বলন্ত উদাহরণ এটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন