বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউনেও বিচার কার্যক্রম চলবে হাইকোর্টে

চার ভার্চুয়াল বেঞ্চ গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:০৪ এএম

লকডাউনে বিচার কার্যক্রম অব্যাহত রাখতে হাইকোর্টে চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করা হয়েছে। রোববার রাতে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এসব বেঞ্চ গঠন করেন। গতকাল সোমবার বেঞ্চ গঠন বিষয়ে সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সার্কুলার অনুযায়ী, বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানকে রিট এখতিয়ার দেয়া হয়েছে। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি শাহেদ নূরউদ্দিনকে দেয়া হয়েছে দেওয়ানি মামলার এখতিয়ার। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলকে ফৌজদারি মামলার এখতিয়ার এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চকে দেয়া হয়েছে কোম্পানি বেঞ্চের এখতিয়ার।
এর আগে রোববার রাতে লকডাউনের বিধি-নিষেধের মধ্যেও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চে ভার্চুয়ালি বিচার কার্যক্রম পরিচালনা করবেন-মর্মে সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার ও বৃহস্পতিবার বসবেন আপিল বিভাগের চেম্বার জাস্টিস। সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতিগণের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে এ সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি।
উল্লেখ্য, করোনাসহ যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বিচারকাজ অব্যাহত রাখতে ২০২০ সালের ৯ মে প্রেসিডেন্ট আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ জারি করেন। গত বছরের ১০ মে থেকে ভার্চুয়ালি আদালতে বিচারকাজ শুরু হয়। পরে ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনার বিধান রেখে জাতীয় সংসদে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০ পাস করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন