বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে ১২ এপ্রিল থেকে লকডাউন শিথিল হবে

সপ্তাহে দুইবার করোনা পরীক্ষার নির্দেশনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

আগামী সোমবার ১২ এপ্রিল থেকে যুক্তরাজ্যে লকডাউন পরিস্থিতি কিছুটা শিথিল করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। খুলে দেয়া হবে রেস্তোরাঁ ও কম গুরুত্বপূর্ণ দোকানপাট।

সোমবার লকডাউন শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সেখানেই এসব সিদ্ধান্ত নেয়া হয়। দেশটিতে সপ্তাহে দু’বার প্রাণঘাতী করোনা ভাইরাসের পরীক্ষা করা বাধ্যতামূলক করা হয়েছে। সরকারের বিস্তৃত পরীক্ষণ পদক্ষেপের অংশ হিসেবে আগামী শুক্রবার থেকে এ সুযোগ পাবে ইংল্যান্ডের বাসিন্দারা। ল্যাটেরাল ফ্লো টেস্ট কিট দিয়ে ৩০ মিনিটেই পাওয়া যাবে ফলাফল আর কিটটি পাওয়া যাবে সেখানকার সব পরীক্ষণ কেন্দ্রে ও ওষুধ বিতরণ কেন্দ্রে, এছাড়া পাঠানো হবে পোস্ট করেও। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এর মাধ্যমে নতুন করে করোনার প্রাদুর্ভাব প্রতিহত করা যাবে। দেশটিতে সাম্প্রতিক সময়ে লকডাউন শিথিল করা হয়েছে। তবে এই কর্মসূচির বিরোধীরা বলছেন, এর মাধ্যমে সাধারণ মানুষের প্রচুর অর্থ ব্যয় হবে। ইংল্যান্ডে দ্বিতীয় ধাপে লকডাউন শিথিলের বিষয়ে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এর আওতায় অনাবশ্যক দোকান-পাট, পাব এবং রেস্টুরেন্ট আগামী ১২ এপ্রিল থেকে চালু করার বিষয়ে আলোচনা হবে। ওই বৈঠকের পর ডাউনিং স্ট্রিট থেকে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী জনসন।

আগামী ৯ এপ্রিল থেকে সবাইকে করোনা পরীক্ষার আওতায় আনার বিষয়টি প্রশংসা করে জনসন বলেন, ভ্যাকসিনের কার্যক্রম ভালোভাবে পরিচালনার পাশাপাশি আমরা লকডাউন ধীরে ধীরে শিথিল করছি এবং প্রতিনিয়ত সবাইকে টেস্টিংয়ের আওতায় আনার চেষ্টা চালিয়ে যাচ্ছি। যাদের করোনার কোনো ধরনের লক্ষণ নেই তারা বাড়িতে বসেই সহজেই এই পরীক্ষা করতে পারবেন বলে জানানো হয়েছে।

ল্যাটেরাল ফ্লো টেস্টে যাদের পজিটিভ রেজাল্ট আসবে তাদের পরিবারের সবাইকে সেলফ আইসোলেশন করতে হবে। পরে তারা দ্বিতীয় পিসিআর করোনা টেস্টের আবেদন করতে পারবে। যদি সেখানে নেগেটিভ রেজাল্ট আসে তখন কোয়ারেন্টাইন ছেড়ে আবার স্বাভাবিক জীবনে ফিরতে পারবে। সরকার বলছে, এই কিট দিয়ে ১ হাজার জনের পরীক্ষা করলে একজনেরও কম ভুল পজিটিভ রেজাল্ট আসতে পারে। তবে বরিস সতর্কবার্তা উচ্চারণ করে এ-ও বলেছেন, ‘আমাদের আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।’ ডাউনিং স্ট্রিটে সোমবার টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী আরও বলেন, আগামী ১৭ মে থেকে লকডাউন শিথিলের পরবর্তী ধাপ শুরু হবে। ওই সময়ে সরকার আন্তর্জাতিক ভ্রমণ চালু করার বিষয়ে আশাবাদী। তবে একই সঙ্গে বিশ্বের অন্যান্য প্রান্তে করোনার সংক্রমণ বেড়ে চলায় সতর্কতাও জানান বরিস।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ১২ এপ্রিল থেকে কম গুরুত্বপূর্ণ খুচরা বিক্রির দোকান, ব্যায়ামাগার, সেলুন ইত্যাদিও চালু করা হতে পারে। তবে এসব ক্ষেত্রে প্রয়োজনীয় সতর্কতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন