মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারের ‘বহিষ্কৃত’ রাষ্ট্রদূতকে আশ্রয়ের প্রস্তাব যুক্তরাজ্যের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১১:০৮ এএম

যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত মিয়ানমার দূতাবাসের সাবেক রাষ্ট্রদূত কিয়াও জর মিন'কে আশ্রয়ের প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য। গতকাল শুক্রবার (৯ এপ্রিল) বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
সম্প্রতি রাষ্ট্রদূত কিউকে লন্ডনে মিয়ানমারের দূতাবাস থেকে ‘বিতাড়িত’ করেছেন তাঁরই অধস্তন জান্তা-সমর্থক সামরিক অ্যাটাশে। এই রাষ্ট্রদূত মিয়ানমারে সামরিক শাসনের বিরোধিতা করেছেন। দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির মুক্তি দাবি করেছেন। এ জন্য তাঁকে দূতাবাস থেকে সরিয়ে দিয়েছে জান্তা সরকার।
মিয়ানমারে জান্তার প্রতিনিধিকে স্বীকৃতি না দিতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানিয়েছিলেন কিউ। কিন্তু যুক্তরাজ্য সরকারকে তার কূটনৈতিক নীতির কারণে মিয়ানমারের জান্তা সরকারের সিদ্ধান্ত মেনে নিতে হচ্ছে। কিউকে আর মিয়ানমারের রাষ্ট্রদূতের স্বীকৃতি দিতে পারছে না বলে অপারগতা প্রকাশ করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য সরকারের এমন সিদ্ধান্তের পর কিউ গত বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র দপ্তরের এশিয়াবিষয়ক মন্ত্রী নাইজেল অ্যাডামসের সঙ্গে সাক্ষাৎ করেন।
পরে নাইজেল অ্যাডামস একটি টুইট করেন। তিনি তাঁর টুইটে বলেন, ‘আমি তাঁর (কিউ) সাহস ও দেশপ্রেমের প্রতি শ্রদ্ধা জানাই। যুক্তরাজ্যে তাঁর নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে আমরা তাঁকে সহায়তা করব।’ দিন দু-এক আগে লন্ডনের মিয়ানমার দূতাবাসের সামনে জান্তাবিরোধী বিক্ষোভকারীরা জড়ো হন। এতে যোগ দেন রাষ্ট্রদূত কিউ।
এ ঘটনাকে ‘নজিরবিহীন কূটনৈতিক অভ্যুত্থান’ বলে বর্ণনা করেছেন রাষ্ট্রদূত কিউ। লন্ডনে মিয়ানমার দূতাবাসে নজিরবিহীন এ ঘটনার নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, তাঁরা মিয়ানমারে সেনাশাসনের অবসান চেয়ে আহ্বান জানিয়ে যাবেন। দেশটিতে দ্রুত গণতন্ত্র পুনর্বহালের আহ্বান জানানো অব্যাহত রাখবেন।
মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থান হয়। অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তাঁর দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। সেনাবাহিনী মিয়ানমারে জরুরি অবস্থা জারি করে। মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে সেখানে টানা বিক্ষোভ চলছে। সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে দেশটিতে এখন পর্যন্ত ৬০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহত লোকজনের মধ্যে শিশুরাও আছে। গ্রেপ্তার করা হয়েছে প্রায় সাড়ে তিন হাজার মানুষকে। অধিকার সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এ তথ্য জানিয়েছে। সূত্র : এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন