শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চাহিদা আরও বেড়েছে

টিসিবি পণ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ফলে সাধারণ মানুষ সংসার চালাতে সবাই হিমশিম খাচ্ছে। এ অবস্থায় টিসিবির পণ্য বিক্রির ট্রাকসেলগুলোর সামনে ভাড়ছে মানুষের ভিড়। তবে রমজানের প্রথম দিন থেকে সারাদেশে কঠোর লকডাউনের ঘোষণার পর থেকে এ ভিড় আরও কয়েকগুণ বেড়ে গেছে।

রমজান উপলক্ষে গত ১ এপ্রিল থেকে টিসিবির খোলাবাজারে দ্বিতীয় ধাপে পণ্য বিক্রি শুরু হয়েছে। এরপর ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত দেয়া হয় বিধিনিষেধ। ফলে ওই সময় থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে টিসিবির ট্রাকসেলে বাড়তি ভিড় লক্ষ্য করা গেছে। যা এখন আরও বেড়েছে।

রাজধানীর খিলগাঁও, রামপুরা, শান্তিনগর, মুগদা, মতিঝিল, আরকেমিশন রোডে টিসিবির ট্রাকসেলের সামনে গতকাল ছিল অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি ক্রেতার ভিড়। খিলগাঁও ওভারব্রিজের নিচে টিসিবির ট্রাক সেলে বিক্রি শুরু হয় ১১টার পর। সেখানে ছিল কয়েকশ মানুষের লাইন। পুরুষের চেয়ে মহিলার সংখ্যাই বেশি। তবে অনেক স্থানে টিসিবির ট্রাক দেরিতে আসার অভিযোগ করেছেন ক্রেতারা। মুগদা হাসপাতালের গেটের পাশে সাড়ে বারটা ১টার দিকে টিসিবির ট্রাক সেল শুরু হয়। সেখানে সকাল ১০টা থেকে কয়েকশ’ মানুষ অপেক্ষায় ছিল। অপেক্ষায় থাকা শিরিন বেগম বলেন, বাড়ির কাজ ফেলে সকাল ১০টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি। কিন্তু ট্রাকতো আসে না। আসবে কিনা সেটাও কেউ জানে না। এ বিষয়ে ডিলাররা জানান, চাহিদা বেশি থাকায় বরাদ্দের পণ্য তুলতে সময় লাগছে। তবে যখনই তারা পণ্য পাচ্ছেন সঙ্গে সঙ্গে নির্ধারিত এলাকায় গিয়ে বিক্রি শুরু করছেন।

খিলগাঁও এলাকার পণ্য বিক্রেতা কবীর হাসেন বলেন, টিসিবির তেজগাঁও গোডাউন থেকে রাজধানীর বিভিন্ন স্থানের প্রায় ৭০ থেকে ১০০ ট্রাক পণ্য বুঝে নিতে হচ্ছে। তাতে সময় লাগছে। এখন প্রতিদিন ১২০০ কেজি তেল, ৩০০ কেজি মসুর ডাল, ৭০০ কেজি চিনি, ৪০০ কেজি ছোলা, ৫০০ কেজি পেঁয়াজ ও ১০০ কেজি খেজুর বরাদ্দ দেয়া হচ্ছে।

টিসিবি যে সকল পণ্য বিক্রি করে এর মধ্যে তেল ও চিনির চাহিদা সবচেয়ে বেশি। এ কারণে ট্রাকসেল শুরুর অল্প সময়ের মধ্যে তেল ও চিনি ফুরিয়ে যায়। কাঙ্খিত পণ্য না কিনতে পেরে ফিরে যান অনেকে। অন্যদিকে দ্বিতীয় ধাপে রমজানের পণ্যের দাম কিছুটা বাড়িয়ে নির্ধারণ করেছে টিসিবি। এতে প্রতি কেজি তেলের দাম ১০ টাকা বেড়ে ১০০ টাকা হয়েছে। ডাল, চিনির দাম আগের থেকে ৫ টাকা বেড়ে ৫৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর নতুন করে প্রতি কেজি ছোলার দাম ৫৫ টাকা ও খেজুরের দাম ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। জানা গেছে, রাজধানীতে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে ১০০ ট্রাকে। এসব পণ্য ১ এপ্রিল থেকে ই-কমার্সের মাধ্যমেও বিক্রি শুরু হয়েছে। শুক্রবার বাদে প্রতিদিন টিসিবির পণ্য বিক্রি চলবে। ট্রাকসেলে একজন ক্রেতা দিনে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ৫ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা দরে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারছেন।
এছাড়া ২ কেজি ছোলা ৫৫ টাকা দরে এবং রমজানের প্রথম দিন থেকে এক কেজি খেজুর ৮০ টাকা দরে কিনতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন