ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

বিনোদন প্রতিদিন

ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন কণ্ঠশিল্পী মমতাজ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১০:৩৪ এএম

লোকসংগীতের সম্রাজ্ঞী মমতাজ অসংখ্য গান গেয়ে মাতিয়েছেন ভক্তদের। পাশাপাশি রাজনীতিতেও সক্রিয়। নির্বাচিত হয়েছেন দুইবার সংসদ সদস্য। সেবা করেছেন মানুষ ও সমাজের। আর এসব সমাজসেবার কারণেই সম্মানজনক ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগম এমপি। শনিবার (১০ এপ্রিল) ভারতের তামিলনাড়ুর গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি এ সম্মাননা দিয়েছে তাকে। সংগীতশিল্পী মমতাজের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে এ তথ্য জানা যায়।

মমতাজ বেগম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন- “ভারতের তামিলনাড়ুর "গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি" গত শনিবার ১০ এপ্রিল ২০২১ বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী এবং মাননীয় সংসদ সদস্য মমতাজ বেগমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করে। সারা পৃথিবীতে একমাত্র সঙ্গীত শিল্পী হিসেবে প্রকাশিত আট শতাধিক অ্যালবামের বিশ্ব রেকর্ড, সুদীর্ঘ ত্রিশ বছর যাবত বাংলা গানকে বিশ্ব দরবারে তুলে ধরা, লোকজ সঙ্গীতকে আধুনিকায়ন করে সর্বমহলে গ্রহণযোগ্য করা, চলচ্চিত্র সঙ্গীতে একাধিকবার জাতীয় পুরস্কার প্রাপ্তি তথা দেশী বিদেশী অসংখ্য সম্মাননা অর্জন, সমাজ সচেতনতামূলক নানামুখী গানের মাধ্যমে বিশেষ ভূমিকাসহ সার্বিক মূল্যায়নে মমতাজ বেগমকে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ পি ম্যানুয়েল সম্মানসূচক ‘ডক্টর অব মিউজিক’ পদকে ভূষিত করেন।”

অনুষ্ঠানে অংশ নিয়ে সোমবার (১২ এপ্রিল) দেশে ফিরেছেন নন্দিত এই শিল্পী। পদকপ্রাপ্তির অনুভূতি জানিয়ে এ শিল্পী বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় পাওয়া। ৩০ বছর ধরে আমি মা-মাটির গান করে চলেছি। মানুষের সেবা করেছি। এই প্রাপ্তি কাজ করতে আমাকে আরও অনুপ্রাণিত করবে।’

মমতাজ বেগমের জন্ম ১৯৭৪ সালের ৫ মে। সংসারে অভাব থাকায় শৈশবে বাউল গান গাইতেন মমতাজ। এরপর পালাগান, জারিগানসহ বহু গান গেয়ে প্রত্যন্ত অঞ্চলে জনপ্রিয় হয়েছেন তিনি। তিন দশকেরও বেশি সময় ধরে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে মমতাজের। ২০০০ সালে হানিফ সংকেতের আমন্ত্রণে জনপ্রিয় অনুষ্ঠান ‘ইত্যাদি’তে গান করেন তিনি। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় ও সোহেল আজিজের সুরে ‘রিটার্ন টিকিট’ গানটি গেয়েছিলেন সেসময়। এরপরই রাতারাতি সারাদেশের শ্রোতাদের কাছে পৌঁছে যান তিনি। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে সাংসদ হন মমতাজ। ২০১৮ সালে মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন এই শিল্পী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Abul Kalam Azad ১৩ এপ্রিল, ২০২১, ১০:৪৫ এএম says : 0
কয়েক জন লোক জর করে, মাইকে বললেই ডিগ্রী ধাড়ি হয়না,
Total Reply(0)
মুঃওয়াসিউল হক ১৩ এপ্রিল, ২০২১, ১০:৫৯ এএম says : 0
লিখাপড়া করে কি লাভ?
Total Reply(1)
Abul Kashem ১৩ এপ্রিল, ২০২১, ৪:২৮ পিএম says : 0
You can buy Phd ,Masters,Bachelors degrees if you have money.
Jahirr bin sultan ১৩ এপ্রিল, ২০২১, ২:৫৭ পিএম says : 0
হেতায় একাধিক স্বামী পাল্টানোর ডক্টরেট ডিগ্রি পাইছে! পাইটা যায় মোর বুক্বটু পাইটা যায়
Total Reply(0)
Mizanur Rahman ১৩ এপ্রিল, ২০২১, ৩:১০ পিএম says : 0
বেশ ভাল ভাগ্য যারে বলে।
Total Reply(0)
Tareq+Sabur ১৩ এপ্রিল, ২০২১, ৩:৪২ পিএম says : 0
মিথ্যা মিথ্যা মিথ্যা, উনি কখনও জনগনের ভোটে সংসদ সদস্য নির্বাচিত হননি।
Total Reply(0)
Mohammed ১৩ এপ্রিল, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
শিক্ষা এর বারোটা বাজতে আর ডেরি নাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন