শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ধান ক্ষেতে বনবিড়ালের ৩ টি ছানা উদ্ধার

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৭:৩০ পিএম

ধান কাটার সময় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ক্ষেত থেকে ৩টি বনবিড়ালের ছানা উদ্ধার করেছে ধান কাটা শ্রমিকরা।পরে লোহার কাঁচায় বন্দি করে রাখা ওই ছানা তিনটি হয়। সোমবার দুপুরে উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর গ্রামে বনবিড়ালের ছানা উদ্ধারে ঘটনাটি ঘটে। এ খবর ছড়িয়ে পড়লে ছানা গুলোকে এক নজর দেখার জন্য শতশত উৎসুক নারী পুরুষ শিশুর ভিড় জমায় শ্রমিক রফিকুল ইসলামের বাড়ীতে।

ধান কাটা শ্রমিক রফিকুর ইাসলাম জানান ২৬ জন দল বেঁধে কয়েকদিন ধরে এলাকার ধান কেটে দিচ্ছ কৃষকের। তার মধ্যে সোমবার কাশিপুর ইউনিয়নে অনন্তপুর কাউয়া ডুবির দোলা এলাকায় ইদ্রিস হাজির ক্ষেতে পাকা ধান কাটতে শুরু করে। ধান কাটার এক পর্যায়ে আইলের উপর ওই ছানা গুলোকে দেখতে পায় শ্রমিকরা। পড়ে কয়েকজনকে সাথে নিয়ে ছানা তিনটি উদ্ধার করে খাঁচায় আটকে রাখা হয়। বনবিড়ালের ছানা গুলোকে বড় জঙ্গলে অবমুক্ত করার জন্য উপজেলা ফরেস্টার কে সংবাদ দেয়া হয়। পরে বিকালে ওই বন কর্মকর্তার পরামর্শে অনন্তপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান সহ স্থানীয়রা ছানা গুলোকে পার্শ্ববর্তী জঙ্গলে অবমুক্ত করেন।

অনন্তপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান জানান আটক ছানা তিনটিকে উদ্ধারের পর রফিকুল ইসলাম যত্নসহকারে পানি ও দুধ খাওয়ার ব্যবস্থা করেছে। সে চেষ্টা করেছেন পালনের জন্য কিন্তু বন বিভাগের কারণে তা হয়নি।

ফুলবাড়ী উপজেলা ফরেস্টার নবীর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, উপরে নির্দেশ আছে যেখান থেকে এ রকম বিভিন্ন প্রজাতির ছানা উদ্ধার হবে সেখানে অবমুক্ত করা হবে। সে প্রেক্ষিতে আটক বনবিড়ালের ছানা গুলোকে পার্শ্ববর্তী জঙ্গলে অবমুক্ত করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন