শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৯ দিনে ১৭ হাজার আসামির জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চলমান লকডাউনে মধ্যে সারাদেশের অধস্তন ভার্চুয়াল আদালতগুলোতে ৯ দিনে ৩০ হাজার ৫০০টি মামলার শুনানি হয়েছে। জামিন মঞ্জুর হয়েছে ১৭ হাজার ৫৬ জন আসামির জামিন। গতকাল সোমবার সুপ্রিম মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, গত ১২ এপ্রিল থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়াই ভার্চুয়ালি জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্ত শুনানি হচ্ছে। আদালত শুরু হওয়ার পর ৯ কার্যদিবসে ৩০ হাজার ৫শ’টি মামলায় শুনানির মাধ্যমে ১৭ হাজার ৫৬ জন আসামি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন।

তিনি আরও জানান, গত ২৫ এপ্রিল সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়ালি শুনানিতে ৩ হাজার ৬৫২টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১ হাজার ৮৩৯ জন হাজতি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। একই সময়ে মোট জামিন পাওয়া শিশুর সংখ্যা ১৯০ জন। লকডাউনের মধ্যে আদালতের কার্যক্রম চালাতে প্রধান বিচারপতির আদেশক্রমে গত ১১ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করেছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী। বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারি (কোভিড-১৯) এর ব্যাপক বিস্তার রোধে আগামী ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়ালি উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি আবেদন নিস্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন