শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিট করল আরো পাঁচ সংগঠন

বাঁশখালিতে শ্রমিক হত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে ৫ শ্রমিক হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত দাবি করে রিট করেছে আরো পাঁচটি সংগঠন। গতকাল বুধবার সংগঠনগুলোর পক্ষে বেলার প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দ রিজওয়ানা হাসান রিট করেন।

রিটকারী সংগঠনগুলো হচ্ছে, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, সেফটি অ্যান্ড রাইটস ও অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)’।
রিটের বিষয়ে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রিটে আমরা বিচার বিভাগীয় তদন্ত চেয়েছি। যতক্ষণ পর্যন্ত তদন্ত শেষ না হয় ততক্ষণ পর্যন্ত কয়লা বিদ্যুৎকেন্দ্রে’র কাজ বন্ধ রাখার নির্দেশনা চাওয়া। সেই সঙ্গে বাঁশখালীতে শ্রমিকদের সার্বিক অবস্থা জানতে শ্রম অধিদফতরের কাছে একটি প্রতিবেদন চাওয়া হয়েছে। এছাড়া শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫ নিহতের ঘটনায় ডিসি ও এসপির নেতৃত্বে গঠন করা দুটি তদন্ত কমিটির রিপোর্ট দেয়ার নির্দেশনা প্রার্থনা করেছি। আজ বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে রিট আবেদনটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।
এর আগে গত ২২ এপ্রিল মানবাধিকার সংগঠন ‘আইন ও সালিশ কেন্দ্র’ চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক হত্যার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করে।
ওই রিটে পুলিশের গুলিতে নিহত প্রত্যেক পরিবারকে ৩ কোটি টাকা ও আহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়। এছাড়া ওই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের নির্দেশনা চাওয়া হয়। আইন ও সালিশ কেন্দ্র’র পক্ষে অ্যাডভোকেট সৈয়দা নাসরিন এ রিট দায়ের করেন।
প্রসঙ্গত: গত ১৭ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৫ শ্রমিক নিহত ও অন্তত ২০ জন আহত হন। বেতনভাতা ও কর্মঘণ্টা কমানো নিয়ে অসন্তোষের জেরে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন