ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ০২ জৈষ্ঠ্য ১৪২৮, ০৩ শাওয়াল ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বাম জোটের মানববন্ধন

বাঁশখালীতে শ্রমিক হত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামের বাঁশখালীতে শ্রমিক হত্যার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের উদ্যোগে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন বিক্ষোভ সমাবেশ করেছে। এ সময় নেতৃবৃন্দ বলেন, বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের শুরুতেও ফসলী জমি অধিগ্রহণ করার বিরুদ্ধে স্থানীয় অধিবাসীরা বিক্ষোভ করলে ২০১৬ সালেও গুলি করে ৫ জনকে হত্যা করা হয়েছে। ঐ হত্যাকান্ডের বিচার হয়নি, সেই হত্যার বিচার হলে পুনরায় হত্যাকান্ড সংঘটিত নাও হতে পারতো।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, চট্টগ্রামের বাঁশখালীতে গতকাল এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্র এস এস পাওয়ার প্লান্টের শ্রমিকদের বকেয়া বেতনসহ ন্যায়সংগত ১০ দফা দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভে বিনা উসকানীতে মালিকের নির্দেশে পুলিশ, আনসার, সিকিউরিটি ও সন্ত্রাসী বাহিনীর গুলিতে ৫ জন নিহত ও অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছে। শ্রমিকদের দাবি ছিল মাসের ৫ তারিখের মধ্যে বেতন পরিশোধ, রোজায় বিকেল ৫টার মধ্যে ছুটি দেয়া এবং ইফতারের বরাদ্দ দেয়া ইত্যাদি যা ছিল অত্যন্ত যৌক্তিক। নেতৃবৃন্দ বলেন, পুঁজিবাদী শোষণমূলক রাষ্ট্রে শ্রমিককে শোষণ করেই মালিক শ্রেণি ফুলে ফেঁপে ওঠে আর রাষ্ট্র, সরকার তাদের আশ্রয়-প্রশ্রয় ও পৃষ্ঠপোষকতা দেয়। সমাবেশ থেকে নেতৃবৃন্দ দাবি করেন
বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে বাঁশখালীতে এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক হত্যার জন্য দায়ী মালিক কর্তৃপক্ষ, পুলিশ, আনসার, সিকিউরিটিগার্ডদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন সাজেদুল হক রুবেল, মানস নন্দী, আকবর খান, বাচ্চু ভুইয়া, তৈমুর খন্দকার অপু, আমেনা বেগম, হামিদুল হক প্রমূখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব থেকে তোপখানা রোড হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন