ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৭ মে, ২০২১, ১২:০৪ এএম

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৮। আমার ঘাড়ে, বোগলে ও মুখে অনেক আঁচিল হয়েছে। এটি খুবই বিব্রতকর। এ থেকে পরিত্রাণের কোনো উপায় আছে কি?

-হাছান জাফর। হাজারীবাগ। ঢাকা।

উত্তর : কসমেটিক সার্জারি ‘লেজার’-এর মাধ্যমে আপনার আঁচিলগুলো মাত্র ২০ মিনিটে নির্মূল করা সম্ভব। চিকিৎসা না নিলে ভবিষ্যতে এগুলো ত্বকের ক্যান্সারে রূপ নিতে পারে। তাই দেরি করবেন না। দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩২। ইদানিং আমার দেহে বেশ চুলকানি হচ্ছে। ত্বক শুকিয়ে যাচ্ছে। ত্বকের মসৃণতা নেই। আমার ত্বক কি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব?
-মিসেস অনামিকা। পটুয়াখালী।

উত্তর : সম্ভবত আপনার দেহের ত্বকের পানি-ধারণ ক্ষমতা কমে গিয়েছে। অথবা কিছু বিশেষ হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে গেছে। আপনি নিশ্চয়ই সুস্থ হবেন। একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা বয়স ৩২। আমার গালের দু’পার্শ্বে ও কপালে বাদামী রঙ্গের ছোপ পড়েছে। অনেক মলম ব্যবহার করেছি। কিন্তু দাগটি সারছে না। ডা. সাহেব, প্লিজ আমার মুখের দাগটি সারানোর কোন উপদেশ দিন।
রাশিদা হক। ধানমন্ডি। ঢাকা

উত্তর : আপনার মুখের দাগটি সম্ভবত : মেছতা। যদি মেছতাটি এপিডারমাল হয়, মাত্র ০১ সেশন চিকিৎসায় “লেজার”এর মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব। যদি মেছতাটি ডারমাল হয় তাহলে ০৩ সেশন চিকিৎসায় এর্টি নির্মূল করা ৮০% সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ১৯। আমি দীর্ঘদিন যাবৎ মূত্রনালীর ইনফেকশনে ভুগছি। অনেক ওষুধ খাবার পরও সারছে না। প্লিজ আমাকে একটি সু-পরামর্শ দিন।
-সালমান। মুগদাপাড়া। ঢাকা

উত্তর : আপনি মূত্রনালীর ক্রণিক সংক্রমণে ভুগছেন। দেরী না করে এখনই আপনার সকালের খালিপেটের প্রস্রাব কালচার করিয়ে নিন। এতে আপনার বিশেষজ্ঞ ডাক্তার সঠিক কারণ শনাক্ত করে চিকিৎসা দিয়ে আপনাকে রোগমুক্ত করবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নয়ন ৯ মে, ২০২১, ১২:২২ পিএম says : 0
আমার শরীরে বিভিন্ন জায়গায় লালচে দাগ হোমিওপ্যাথিক চিকিৎসায় কি ঔষধ আছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন