শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০৩ এএম

প্রশ্ন :আমি অবিবাহিতা। বয়স ২২। আমার মনে হচ্ছে- দিনদিন আমার মাথার চুল পড়া বৃদ্ধি পাচ্ছে। এতে মাথায় টাক সৃষ্টি হচ্ছে। আমি এর একটি ভাল প্রতিকার চাই।
-লুবনা। উজিরপুর। বরিশাল।

উ : চুল পড়া এখন কোন বড় সমস্যা নয়। কারণ নির্ণয় করে চিকিৎসা করালে বর্তমানে নারীদের মাথায় সৃষ্ট টাক নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৩। বর্তমানে আমার সেক্স বলতে নেই। কিন্তু সে তুলনায় আমার স্ত্রীর সেক্স এখনও অটুট আছে। এতে আমি লজ্জায় পড়ছি। এ বয়সে আমার সেক্স কি বৃদ্ধি করা সম্ভব?
-রহিম মোল্লা। বেরা। পাবনা।

উ : আপনার জন্য সু-খবর হলো যে- সেক্স এর কোন বয়স নেই, যদি শরীর ও মন ভালো থাকে। আপনি এখনই একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনাকে সুস্থ করে তুলবেন।

প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৩। আমার হাত ও পায়ের কিছু অংশে সাদা গোলাকার বেশ কিছু চিহ্ন দেখা যাচ্ছে। এতে আমি আতংকিত। আমার প্রশ্ন-এগুলো কি? ভয়ের কারণ আছে কি?
-শরীফ। গোরান। ঢাকা।

উ : আপনার রোগটি সম্ভবত গাটেট ভিটিলিগো অথবা ইডিওপ্যাথিক গাটেট হাইপোমেলানোসিস। এর মধ্যে প্রথমটি এক ধরনের শ্বেতীরোগ। দু’টো ক্ষেত্রেই ‘মিনি-পাঞ্চ গ্রাফটিং’ কসমেটিক সার্জারি প্রায় শতভাগ সফল। এতে কোন পার্শ্ব-ক্রিয়া নেই।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৭। আমার মুখে অনেক অনেক বড় ব্রণ হয়েছে। আর সাথে বেশ দাগ পড়েছে। ওষুধ সেবন করে লাভ হচ্ছে না। এখন আমি কি করবো?
-রুমি। পাইকপাড়া, মিরপুর। ঢাকা।

উ: চিন্তার কারণ নেই। বর্তমানে শল্য চিকিৎসা অর্থাৎ রেডিও সার্জারি’র মাধ্যমে মাত্র এক সেশন চিকিৎসায় ব্রণ নির্মূল করা সম্ভব। এতে নেই কোন পার্শ্ব-ক্রিয়া।
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন