সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শিক্ষাদিক্ষা

জাবিতে ৭ম জাতীয় গণিত অলিম্পিয়াডের উদ্বোধন

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ২:৫৪ পিএম

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব আয়োজিত ‘৭ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড ’র উদ্বোধন করা হয়েছে। করোনা মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবারের অলিম্পিয়াড এর সম্পূর্ণ কার্যক্রম অনলাইনে অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহন করছে।

বুধবার (২রা জুন) সাকাল ১০ টায় ক্লাবের সভাপতি তারেক আজিজের সভাপতিত্বে এই অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

এছাড়াও প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ শাহেদুর রহমান সহ উপদেষ্টাগণ, ক্লাবরে সেক্রেটারি মুস্তাফিজুর রহমান সনেট ও অলিম্পিয়াডের কনভেনার জাকিরুল ইসলাম সহ ক্লাবের অন্যান্য সাবেক ও বর্তমান সদস্যরা উপস্থিত ছিলেন।

অলিম্পিয়াডটির মোট ৩টি ক্যাটাগরিতে ৩টি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা ‘এ’ ক্যাটাগরি, নবম- দশম শ্রেণীর শিক্ষার্থীরা ‘বি’ ক্যাটাগরি, এবং একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা ‘সি’ ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহন করছেন।

প্রশ্নের কাঠিন্যতা অনুসারে প্রতিযোগিতায় প্রথম ধাপটি প্রিলিমিনারি রাউন্ড থেকে প্রাপ্ত নাম্বারের উপর ভিত্তি করে দ্বিতীয় ধাপের জন্য প্রতি গ্রুপ থেকে ৫০ প্রতিযোগী নির্বাচন করা হবে, এবং তৃতীয় ধাপে মৌখিক পরীক্ষার মাধ্যমে ৩টি ক্যাটাগরিতে ১০জন করে মোট ৩০ জন বিজয়ী নির্বাচন করা হবে।

আয়োজন প্রসঙ্গে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি তারেক আজিজ বলেন, ‘বিগত বছরের ধারাবাহিকতায় এবারে ৭ম বারের মত এই অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হচ্ছে। বিগত বছরগুলোতে আমাদের আয়োজনটি অফলাইনে অনুষ্ঠিত হয়ে থাকলেও এবছর করোনার জন্য অনলাইনে নিতে হচ্ছে। এতে করে আমরা অনেক নতুন নতুন প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। সেগুলো কাটিয়ে উঠে আমাদের আয়োজনটা সফলভাবে শেষ করতে যাচ্ছি। এই অলিম্পিয়াডের মাধ্যমে প্রতিবছর জাতির সামনে আমরা কিছু মেধাবী মুখ তুলে আনতে পারি এটাই আমাদের ভালোলাগার ব্যাপার। বিজ্ঞান ভিত্তিক জাতি গঠনে জাবি সায়েন্স ক্লাব সবসময় কাজ করে যাচ্ছে, ভবিষ্যতেও ধারাবাহিকতা বজায় রাখবে।’

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে গণিতভীতি দূর করা এবং গণিতে আগ্রহী করে তোলার জন্য জাতীয় গণিত অলিম্পিয়াড, ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। ক্লাব এর নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ এর মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। জেইউএসসি করোনাকালীন সময়ে করোনা মহামারিতে আর্থসামাজিক প্রভাব এবং স্বাস্থ্যবিধি নিয়ে বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম সম্পাদন করেছে যেটির ফলাফল এখন আন্তর্জাতিক গবেষণা জার্নালে প্রকাশ হওয়ার জন্য প্রক্রিয়াধীন রয়েছে। তাছাড়া, এই সময়টাতে অনলাইনে বৈজ্ঞানিক প্রবন্ধ লেখা প্রতিযোগিতা, বিভিন্ন সচেতনতামূলক কন্টেন্ট তৈরি এবং প্রকাশসহ বিভিন্ন কাজ সম্পাদন করেছে। এই সময়টাতে অর্জন হিসেবে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন