শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমী বায়ু টেকনাফমুখী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০১ এএম

জ্যৈষ্ঠের প্রায় শেষের দিকে এসে মিশ্র আবহাওয়ায় খেয়ালী আচরণ চলছে। অনেক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও তাপপ্রবাহ ও বাতাসে জলীয়বাষ্পের আধিক্যের কারণে ভ্যাপসা গরম পড়ছে। গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ১২৪ মিলিমিটার। এ সময়ে ঢাকায় তেমন বৃষ্টি ঝরেনি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুষ্টিয়ায় ৩৭.৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৩.৩ ডিগ্রি সে.।
এদিকে গতকাল সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা (বর্ষার আবহ) মিয়ানমারের ইয়াঙ্গুন (রেঙ্গুন) উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের দিকে আরও এগিয়ে আসার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। এ মুহূর্তে বর্ষার মৌসুমী বায়ু মিয়ানমার বরাবর বঙ্গোপসাগরে টেকনাফ উপকূল অভিমুখে রয়েছে।

গেল বছর বাংলাদেশ ও ভারতে বর্ষারোহী মৌসুমী বায়ুর আগমন ঘটে বেশ আগেভাগেই। বিদায় নেয় অনেক দেরিতে। উজানে ভারী বৃষ্টিপাতে ভারতের ঢলের কারণে পাঁচ মাসে কয়েক দফা বন্যার কবলে পড়ে দেশের ৩৩টি জেলা। এবারও আকস্মিক তবে সাময়িক বন্যার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়া হয়েছে।
গতকাল সিলেট ছাড়াও মাদারীপুরে ৫২, কিশোরগঞ্জে ৩০, ময়মনসিংহে ৪৫, চট্টগ্রামে ৪৭, রাঙ্গামাটিতে ২৫, কুমিল্লায় ২৪, নোয়াখালীতে ৩৬, ফেনীতে ৫৬, কুতুবদিয়ায় ৯৩, শ্রীমঙ্গলে ৩১, দিনাজপুরে ৩৭, পটুয়াখালীতে ২৭ মি.মি.সহ দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে।
এ সময়ে খুলনা বিভাগে তেমন বৃষ্টিপাত হয়নি। রাজশাহী বিভাগে স্বল্প বৃষ্টি হয়েছে।
আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও হতে পারে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ।

তাপপ্রবাহ পরিস্থিতি ও এর পূর্বাভাসে জানা গেছে, ফরিদপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও নীলফামারী জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা (বর্ষার আবহ) টেকনাফ উপকূল পর্যন্ত এগিয়ে আসতে পারে। চলতি সপ্তাহে বৃষ্টি-বজ্রবৃষ্টির প্রবণতা কমে আসতে পারে।
এদিকে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। অপর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন