রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মৌসুমী বায়ুর প্রভাবে মেঘমালা বজ্রসহ বৃষ্টি

নদ-নদী এলাকায় ভারী বর্ষণ : সিলেটে ২৩১ মি.মি.

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০১ এএম

বর্ষারোহী মৌসুমী বায়ুর আগমনের পর দেশের অনেক এলাকায় তা বিস্তার লাভ করছে এবং সক্রিয় হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর থেকে বাংলাদেশের দিকে আসছে প্রচুর মেঘমালা। বৃদ্ধি পেয়েছে বাতাসে জলীয়বাষ্পের হার। বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে একটি লঘুচাপের আবহ। এরফলে বাড়বে বর্ষণের মাত্রা। মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। কমেছে তাপমাত্রা।
এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় চুয়াডাঙ্গায় ৫২ মিলিমিটার। ঢাকায় ১০ মি.মি. বৃষ্টিপাতে তাপমাত্রা নেমে আসে সর্বোচ্চ ৩০.১ এবং সর্বনিম্ন ২৪.৮ ডিগ্রি সেলসিয়াসে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সে.।
বাপাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল জানায়, সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের প্রধান নদ-নদী এলাকায় ভারী থেকে অতিভারী বর্ষণ হয়েছে। এতে করে বাড়ছে বিভিন্ন নদ-নদীর পানি। এ সময়ে সিলেটে ২৩১ মিলিমিটার, জাফলংয়ে ১২৯ মি.মি. এবং ভাগ্যকুলে ৭২ মি.মি., লামায় ৬৬ মি.মি., বরিশালে ৫৪ মি.মি.সহ বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করেছে পাউবো।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে মৌসুমী বায়ু আরও জোরদার হয়ে বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যেতে পারে।
মৌসুমী বায়ুর গতিবিধি
গতকাল সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্ট অঞ্চলে মৌসুমী বায়ু অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত অনুকূল অবস্থা রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের উপর সক্রিয় এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
এ সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (৮ থেকে ১৪ জুন) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, দেশে এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক স্থানে অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩-৪৩ মি.মি প্রতিদিন) থেকে ভারী (৪৪ থেকে ৮৮ মি.মি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সপ্তাহে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন