রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বর্ষার মৌসুমী বায়ুর দ্রুত বাংলাদেশে প্রবেশ-বিস্তার

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

মায়ানমার দিয়ে টেকনাফ উপকূল হয়ে খুবই দ্রুত গতিতে বেশ আগেভাগেই বাংলাদেশে প্রবেশ করেছে বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুমালা। একই সাথে বিস্তার লাভ করছে দ্রুতই। গতকাল রোববার রাতে আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, মৌসুমী বায়ু (বর্ষা) চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ বিভাগ এবং ঢাকা বিভাগের পূর্বাংশ পর্যন্ত অগ্রসর হয়েছে। মৌসুমী বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত অনুকূল পরিস্থিতি বিরাজ করছে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে মৌসুমী বায়ু দেশের অবশিষ্ট অঞ্চলে বিস্তার লাভ করতে পারে। গেল বছর বাংলাদেশ ও ভারতসহ এই অঞ্চলে বর্ষার মৌসুমী বায়ুর আগমন হয় বেশ আগেই। তাছাড়া স্থায়ী হয় বেশিদিন। এরফলে দীর্ঘস্থায়ী বন্যার কবলে পড়ে দেশ। চলতি জুন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে অতি বৃষ্টিপাতের কারণে দেশের কিছু এলাকায় আকস্মিক ও সাময়িক বন্যা পরিস্থিতি তৈরির আশঙ্কার কথা বলা হয়েছে।

এদিকে বাংলাদেশ ও এর সংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুর সংযোগ ঘটেছে। এরফলে দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে। বিভিন্ন স্থানে বজ্রপাত-বজ্রবৃষ্টি, দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। সেই সাথে জ্যৈষ্ঠের প্রায় শেষ পর্যায়ে এসে বিপরীতমুখী আবহাওয়ায় দেশের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আজ সোমবার কোথাও কোথাও তাপদাহের দাপট কমতে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সীতাকুণ্ডে একশ’ মিলিমিটার। এ সময় ঢাকায় ১৬, চট্টগ্রামে ৯৮, ফেনীতে ৮২, শ্রীমঙ্গলে ১৪, বগুড়ায় ২৬, খুলনায় ৯, পটুয়াখালীতে ৯১, কক্সবাজারে ৭৬, রাঙ্গামাটিতে ৪৫, কুমিল্লায় ৪২ মি.মি.সহ দেশের বেশিরভাগ জেলায় বর্ষণ হয়েছে কমবেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৮.৪ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৩.৬ ডিগ্রি সে.।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের পূর্বাঞ্চলে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র কিছুটা বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ভারী বর্ষণের আবহাওয়া সতর্কবার্তায় গতকাল সন্ধ্যায় জানা গেছে, বাংলাদেশ ও এর সংলগ্ন এলাকায় পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুর সংযেগের ফলে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (২৪ ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত) থেকে অতি ভারী বৃষ্টিপাত (৮৯ মি.মি. বা তারও ঊর্ধ্বে) হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন