মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : বিড়ম্বনার শেষ কোথায়?

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গত সপ্তাহে আমার এক বন্ধু কিছু পোশাক কেনার জন্য রাজধানীর নিউমার্কেটে যায়। এক দোকানে ঢুকতেই ছড়িয়ে রাখা একটি পোশাক তার পছন্দ হয়। পোশাকের দাম জিজ্ঞাসা করতেই দোকানি ৬০০০ টাকা দাম হাঁকে। আমার বন্ধুটি এক রকম চাপে পড়ে ৩০০০ টাকা দাম বলে। এতে দোকানি রাজি হয়ে যাওয়ায় বন্ধু আমার কিছুটা বিড়ম্বনায় পড়ে যায়। কারণ সে ভাবেনি এত অল্প মূল্যে দোকানি পোশাক দিতে রাজি হয়ে যাবে। সে যখন ব্যাগ থেকে টাকা বের করে গুনছিল, দোকানি তার হাত থেকে টাকাগুলো কেড়ে নেয়। সেখানে ১৫০০ টাকার মতো ছিল। আমার বন্ধু তাকে অনুরোধ করে যে সে পোশাকটি নিতে চায় না। সে বুঝতে পারেনি তার কাছে ৩০০০ টাকা নেই। কিন্তু দোকানি তার ওপর ক্ষুব্ধ হয় এবং একটি কার্ডে বাকি ১৫০০ লিখে তার হাতে ধরিয়ে দেয়। এরপর টানা তিন ঘণ্টা দোকানি তাকে দাঁড় করিয়ে রাখে। আমার বন্ধুটি অনেক অনুনয়-বিনয় করে টাকাগুলো ফেরত চায়। অবাক করা বিষয় হলো দোকানি তাকে পোশাক না দিয়ে বলে দেয় যেদিন ১৫০০ টাকা নিয়ে আসবে সেদিন ড্রেসটা নিয়ে যাবেন।
এমনকি তাকে দোকানের সামনে দাঁড় করিয়ে দোকানের তিনজন সদস্য দিব্যি দুপুরের ভোজন সারে। বন্ধুটি কোনো উপায় না দেখে অবশেষে নীলক্ষেতে পুলিশ চেকপোস্টে ডিউটিরত একজন পুলিশকে সঙ্গে নিয়ে দোকানির মুখোমুখি হয়। পুলিশের চাপে পড়ে দোকানি অবশেষে টাকা ফিরিয়ে দিতে বাধ্য হয়। এ ঘটনায় বন্ধুটি শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ে। এভাবে প্রতিদিনই অসংখ্য মানুষ অসাধু ব্যবসায়ীদের খপ্পরে পড়ছেন। এই বিড়ম্বনার শেষ কোথায়?
মাসুমা রুমা
শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ কী করল পিএসসি?
৮/৯/২০১৪ তারিখে সরকারি কর্ম কমিশন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ‘মূল্যায়ন কর্মকর্তা পদে স্থায়ী পাঁচটি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এই বিজ্ঞপ্তির আলোকে ২০/৬/২০১৫ তারিখে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং লিখিত পরীক্ষার ফলাফল ২৬/১১/২০১৫ তারিখে প্রকাশ করা হয়। মৌখিক পরীক্ষার জন্য মনোনীত করা হয় ৪২৩ জনকে। গত ১৬/৬/১৬ তারিখে চূড়ান্ত মৌখিক পরীক্ষার জন্য মনোনীত হয় ৩৪৭ জন। ১৭/৭/২০১৬ থেকে ২০/৭/২০১৬ তারিখ পর্যন্ত মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। অবশেষে গত ১১/০৮/১৬ তারিখে সরকারি কর্ম কমিশন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ‘মূল্যায়ন কর্মকর্তা’ পদের চূড়ান্ত নিয়োগ পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়, মাত্র ৫ জনকে নিয়োগ দেওয়া হয়। মৌখিক পরীক্ষা নিয়ে ৩৪৭ জনের মধ্যে ৫ জনকে নিয়োগ দেওয়া হবে- এটা পিএসসির কাছ থেকে আশা করা যায় না।
কামাল হোসাইন, জগন্নাথদী, ব্যাসদী গাজনা, মধুখালী, ফরিদপুর।

সন্ত্রাস দমনের আবেদন
আমরা রাজবাড়ী জেলার চন্দনী ইউনিয়নের অধিবাসী। ‘আরজেন’ নামধারী একটি চিহ্নিত সন্ত্রাসী চক্র এলাকায় আতঙ্ক সৃষ্টি করে রোড ডাকাতি, মোটরসাইকেল চুরি, ছিনতাই, মাদক ব্যবসাসহ নানাবিধ অপকর্ম চালাচ্ছে। রাজবাড়ী সদর থানায় তাদের বিরুদ্ধে অভিযোগ করা হলেও এ পর্যন্ত কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই জনস্বার্থে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
রুহুল আমিন, চন্দনী, আফড়া, রাজবাড়ী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন