রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউনের আওতামুক্ত রাখুন বিদেশগামী কর্মীদের

জনশক্তি রফতানিকারকদের জোরালো দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

নির্বিঘ্ন যাত্রা অব্যাহত রাখতে বিদেশগামী কর্মীদের লকডাউনের আওতামুক্ত রাখতে হবে। হাজার হাজার বিদেশগামী কর্মী তাদের ভিসা, এয়ার টিকিট, ইনস্যুরেন্স, সউদী আরবে কোয়ারেন্টিনের জন্য অফেরতযোগ্য হোটেল বুকিং নিশ্চিত করে শুধুমাত্র ফ্লাইটের দিনক্ষণের জন্য অপেক্ষায় রয়েছেন। অনেক সউদীগামী কর্মীর ভিসা স্ট্যাম্পিং, অনেকের আবার বহির্গমণ ছাড়পত্রও (স্মার্ট কার্ড) গ্রহণ সম্পন্ন করা হয়েছে। লকডাউনের কারণে সউদীর কর্মস্থলে যেতে না পারলে চাকরি হারানোর ঝুঁকিতে পড়বে এসব কর্মী। জনশক্তি রফতানিকারকদের একাধিক সংগঠনের নেতৃবৃন্দ সংশ্লিষ্ট মন্ত্রীর কাছে লিখিত বক্তব্যে এসব কথা বলেন।

ফোরাব : ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ-এর সভাপতি আব্দুল আলিম প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী,মন্ত্রী পরিষদ সচিবের কাছে লিখিত বক্তব্যে জনশক্তি রফতানি খাতকে জরুরি সার্ভিস সেক্টর হিসেবে বিবেচনায় নিয়ে লকডাউনের আওতামুক্ত রাখার জোর দাবি জানিয়েছেন। চিঠিতে দেশ ও অভিবাসী কর্মীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক স্বার্থে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ না করে জনশক্তি রফতানির গতি অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার অনুরোধ জানানো হয়।

রাওব : লকডাউন চলাকালে বিদেশগামী কর্মীদের নির্বিঘ্ন যাত্রা অব্যাহত রাখতে আর্ন্তজাতিক ফ্লাইট বন্ধ না করার অনুরোধ জানিয়েছে রিক্রুটিং এজেন্সি ওয়েলফেয়ার অর্গানাইজেশন অফ বাংলাদেশ (রাওব)। বৃহত্তর স্বার্থে বিদেশগামী কর্মীদের এবং তাদের সেবা প্রদানের জন্য সীমিত পরিসরে হলেও বিএমইটি ও রিক্রুটিং এজেন্সীকে লকডাউনের আওতাবর্হিভুত রাখার সুব্যবস্থা করার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এর আশু হস্তক্ষেপ করা হয়েছে। গতকাল শনিবার রিক্রুটিং এজেন্সি ওয়েলফেয়ার অর্গানাইজেশন অফ বাংলাদেশ (রাওব) সভাপতি ও বায়রার সাবেক অর্থসচিব ফখরুল ইসলাম এক জরুরি বার্তায় এ অনুরোধ জানিয়েছেন।

বায়রার সাবেক নেতা বলেন, দেশ ও কর্মীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক স্বার্থের বিষয়টি বিবেচনা করে কোনো ভাবেই যেন আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ না করা হয় এবং এই সেক্টরকে জরুরি সেবা খাত হিসেবে লকডাউনের আওতামুক্ত রাখা হোক। রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ : বিদেশগামী কর্মীদের লকডাউন এর আওতামুক্ত রাখতে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদের আশু হস্তক্ষেপ কামনা করেছে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ। রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতান ও মহাসচিব আরিফুর রহমান এক জরুরি চিঠিতে এ দাবি জানান। নেতৃদ্বয় বলেন, লকডাউনে বিদেশগামী কর্মীদের খাতকে জরুরি সেবা খাত উল্লেখ করে তাদের অবাধ চলাচলের পথ উন্মুক্ত রাখতে হবে।

নেতৃদ্বয় বলেন, গার্মেন্টস তথা আরএমজি সেক্টরকে লকডাউনের আওতামুক্ত রাখা হয়েছে। গার্মেন্টস এর চাইতে জনশক্তি রফতানি খাত দেশ ও জাতির স্বার্থে অধিক গুরুত্বপূর্ন। লকডাউনে জনশক্তি খাত বন্ধ থাকলে লক্ষাধিক ভিসা প্রাপ্ত কর্মীর সউদী গমন অনিশ্চিত এবং ভিসা, ইকামার মেয়াদ শেষ হয়ে যাবে। এতে এ খাতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। তারা বন্ধু প্রতীম বিভিন্ন দেশ করোনার মধ্যেও যতদিন কর্মী নিতে চাইবে ততদিন পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট চালু রেখে কর্মী প্রেরণ অব্যাহত রাখার জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন