মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

আইসিডিডিআরবি’র নমুনা সংগ্রহ কেন্দ্র ধানমন্ডিতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ৮:১৮ পিএম

রাজধানীর ধানমন্ডিতে মঙ্গলবার (২৯ জুন) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) নমুনা সংগ্রহ কেন্দ্রের উদ্বোধন হয়েছে।

রাজধানীর ধানমন্ডিতে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) নমুনা সংগ্রহ কেন্দ্রের উদ্বোধন হলো। আজ মঙ্গলবার এ কেন্দ্রের উদ্বোধন হয়। তবে এ কেন্দ্রে করোনাভাইরাসের নমুনা নেয়া হবে না। আইসিডিডিআরবির পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ বলেন, নির্ভুলভাবে রোগ শনাক্ত করা, কার্যকারণ বিশ্লেষণ ও চিকিৎসকদের জীবন রক্ষাকারী ভূমিকাতে সহায়তা করা আইসিডিডিআরবির অঙ্গীকার। ধানমন্ডিতে এ নমুনা সংগ্রহ কেন্দ্রটি চালু করা সেই অঙ্গীকার বাস্তবায়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কাল বুধবার থেকে ধানমন্ডির ৭৫৪/বি সাতমসজিদ রোডে নমুনা সংগ্রহ কেন্দ্রটি চালু হবে। বছরব্যাপী প্রতিদিন সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে নয়টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। মহাখালীতে অবস্থিত আইসিডিডিআরবি ডায়াগনস্টিক ল্যাবরেটরির ছয়টি বিশ্বমানের স্বয়ংক্রিয় ল্যাবের মাধ্যমে ছয় শতাধিক রুটিন স্ক্রিনিং টেস্ট থেকে শুরু করে জটিল মলিকিউলার ও জেনেটিক পরীক্ষা করা যাবে। তবে কোভিড-১৯-এর জন্য পরীক্ষা করতে ইচ্ছুক ব্যক্তিদের মহাখালী কেন্দ্রে যেতে হবে। ধানমন্ডিতে নমুনা সংগ্রহ কেন্দ্রে কোভিড-১৯-এর নমুনা নেওয়া হবে না।

আইসিডিডিআরবির ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস বিভাগের ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ পরিচালক দীনেশ মন্ডল বলেন, ‘সবচেয়ে নির্ভরযোগ্য ডায়াগনস্টিক সেবা সরবরাহকারী হিসেবে আমাদের সেবাগুলোকে আরও বেশি মানুষের কাছে পৌঁছানো আমাদের দায়িত্ব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন