মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০, ১৬ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কওমি মাদরাসার স্বকীয়তা বিরোধী জারিকৃত প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার করতে হবে

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৬:২১ পিএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান কওমি মাদরাসা আইন ২০১৮ ধারার পরিপন্থী ও কওমি মাদরাসার স্বকীয়তা বিরোধী শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, কওমী মাদরাসার স্বকীয়তা বিসর্জন দিয়ে কোন প্রকার আইন করলে তা গ্রহণযোগ্য হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাস্তবায়িত হলে কওমি মাদরাসার স্বকীয়তা বিনষ্ট হয়ে অস্তিত্ব সঙ্কটে পরবে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনটি কওমি সনদ স্বীকৃতির ঐতিহাসিক ঘোষণাপত্র বা কওমি সনদ স্বীকৃতি আইন ২০১৮ এর অনেক ধারার সাথে সাংঘর্ষিক ও বিরোধী। তারা বলেন, গত ২১ জুন জারিকৃত শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাস্তবায়ন করা হলে অনেক আইনি জটিলতা ও সঙ্কট তৈরি হবে। এটি বাস্তবায়ন করা হলে কওমি মাদরাসার অস্তিত্ব বিনষ্ট হবে এবং মাদরাসার কার্যক্রম সঙ্কুচিত হবে। তারা কওমি মাদরাসা আইন ২০১৮ এর ধারার পরিপন্থী শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহারের জোর দাবি জানান।

কওমি মাদরাসা পরিচালিত হচ্ছে দারুল উলুম দেওবন্দের উসুলে হাশতেগানার আলোকে। কওমি স্বীকৃতির ঐতিহাসিক ঘোষণাপত্রে ও কওমি স্বীকৃতি আইন ২০১৮ তে স্পষ্টভাবে এই বিষয়টি উল্লেখ রয়েছে। তাই দেওবন্দের উসুলে হাশতেগানা ও কওমি স্বীকৃতি আইনের সাথে সাংঘর্ষিক শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন এই দেশের কওমি আলেম-উলামা কখনো মেনে নিবে না। তাই অবিলম্বে জারিকৃত প্রজ্ঞাপন বাতিল করতে হবে।

পীর সাহেব চরমোনাই’র শোক : বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের সভাপতি, বিন্নুরী টাউন মাদ্রাসার মুহতামিম বরেণ্য আলেমেদ্বীন হযরত মাওলানা ড. আব্দুর রাজ্জাক ইস্কান্দর ইন্তেকাল সাহেব করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মাওলানা ড. আব্দুর রাজ্জাক ইস্কান্দর ইন্তেকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই গভীর শোক প্রকাশ মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন। আজ এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই বলেন, মাওলানা ড. আব্দুর রাজ্জাক ইস্কান্দর দীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে গেছেন। মরহুমের ইন্তেকালে বিশ্ববাসী একজন বরেণ্য আলেমেদীন ও মহান বুজুর্গকে হারালো। যার অভাব দীর্ঘদিন অনুভুত হবে। আল্লাহ তায়ালা তাঁর সকল দ্বীনি খেদমাত কে কবুল করেন এবং তাঁকে জান্নাতের উঁচু মাকাম দান করেন এবং তাঁর পরিবার পরিজনকে সবরে জামিল দান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন