শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : আউটসোর্সিং এ প্রাপ্ত অর্থ

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বাংলাদেশের তরুণ নানা সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতার মধ্যেও আউটসোর্সিং এ ব্যাপক সাফল্য অর্জন করেছেন। ইন্টারনেটের ধীরগতি ও উচ্চমূল্য, বিদ্যুতের সমস্যা, সামাজিক স্বীকৃতির অভাব প্রভৃতি কারণে তাদেরকে প্রতিনিয়ত বাধার সম্মুখীন হতে হয়। অথচ ধারণা করা হচ্ছে, তথ্যপ্রযুক্তি খাত এক সময় গার্মেন্টস খাতকেও ছাড়িয়ে যাবে। সম্প্রতি বাংলাদেশের দুই ফিন্যান্সার এমরাজিনা ইসলাম ও শোয়েব মোহাম্মদ বিশ্বের দুই শতাধিক দেশে ব্যবসা পরিচালনাকারী আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠান পেওনিয়ার এর ব্রান্ড অ্যাম্বসেডর হিসেবে নিয়োগ পেয়েছেন। আমরা প্রত্যাশা করি, এদেশের ফ্রিন্যান্সাররা যাতে তাদের উপার্জিত অর্থ সহজেই তুলতে পারেন, সেজন্য তারা কার্যকর ব্যবস্থা নেবেন। কারণ অনেক সময় ফ্রিন্যান্সারা টাকা উত্তোলনের ক্ষেত্রে জটিলতা ও হয়রানির শিকার হন। বাংলাদেশের আউটসোর্সিং খাতকে এগিয়ে নিতে হলে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে এবং এর সুফল ছড়িয়ে দিতে হবে।
মো. আরিফুর রহমান সুমন
সহকারী ব্যবস্থাপক, সাধারণ বীমা করপোরেশন
মতিঝিল বা/এ, ঢাকা।

সন্ত্রাসবাদ দমনে সচেতনতা জরুরি
স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে সহিংসতা কেউ আশা করে না। কিন্তু দুঃখজনক হলেও সত্যি, আমরা অসহিষ্ণু একটা কঠিন সময়ের মুখোমুখি। সময় যতই কঠিন হোক এমন অবস্থা থেকে উত্তরণের মাধ্যমে আমাদের প্রমাণ করতে হবে আমরা শান্তি চাই, অশান্তি চাই না। শুধু সরকার নয়, সকল রাজনৈতিক দল, ভিন্ন মতাবলম্বী, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে জাতীয় ঐক্যের মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলা করতে হবে। রাজনৈতিক বিভেদ থাকতে পারে, কিন্তু জাতীয় স্বার্থে এসব ভুলে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। জঙ্গি দমনে সামাজিক আন্দোলন সময়ের দাবি। সবার আগে প্রয়োজন পারিবারিক বন্ধনকে শক্তিশালী করে পরিবারের সদস্যদের সম্পর্ককে সুদৃঢ় করা। সজাগ দৃষ্টি দিতে হবে সন্তানের প্রতি, যাতে তারা কোনোভাবেই বিপথগামী না হয় বা পথ না হারায়।
সফিউল্লাহ আনসারী
ভালুকা, ময়মনসিংহ

অযৌক্তিক সিদ্ধান্ত পরিবর্তন করুন
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ডিগ্রি, অনার্স ও মাস্টার্স লেভেলের পরীক্ষার স্থিতিকাল ৪ ঘণ্টা। যা অনেক আগে থেকে বহাল রয়েছে। কিন্তু পরিতাপের বিষয়, সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন এখন থেকে ডিগ্রি, অনার্স ও মাস্টার্স লেভেলের পরীক্ষার স্থিতিকাল হবে ৩ ঘণ্টা ৩০ মিনিট। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমন অযৌক্তিক সিদ্ধান্ত ছাত্রছাত্রীদের ভাবিয়ে তুলেছে। এ অবস্থায়, পরীক্ষা দিতে গিয়ে ছাত্রছাত্রীরা যাতে কোনোরকম প্রতিবন্ধকতার সম্মুখীন না হয়, সেজন্য এমন অযৌক্তিক সিদ্ধান্ত পরিবর্তন করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. মানিক উল্লাহ

হিসাববিজ্ঞান বিভাগ, সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ।
শিক্ষার নামে বাণিজ্য
রাতারাতি অর্থ উপার্জনের সুযোগ থাকায় সব আমলে অনুগ্রহভাজনদের পাইয়ে দেওয়ার উদ্দেশ্যে প্রাইভেট কলেজ প্রতিষ্ঠার অনুমতি দেওয়া হচ্ছে। শিক্ষার নামে যে প্রহসন চলছে তা বন্ধে সরকার নজর দেবে আমরা এমনটিই দেখতে চাই। নিয়মভঙ্গকারী কলেজগুলোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা ভাবতে হবে। শিক্ষার নামে যারা শিক্ষার্থীদের অভিভাবকদের পকেট কাটছে, তাদের দৌরাত্ম্য থামানো সরকারের কর্তব্য বলে মনে করি।
এম আবদুর রহিম
লস্করহাট, ফেনী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন