মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

স্বাধীনতার অর্ধশত বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি বুড়িচংয়ের কোরপাই-কাকিয়ারচর সড়কে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ৯:০৬ পিএম

স্বাধীনতার অর্ধশত বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কোরপাই-কাকিয়ারচর সড়কের ২ কিলোমিটার অংশে। এতে প্রতিদিন চাকুরীজীবী, ব্যবসায়ী, শিক্ষার্থী, রোগীসহ এখানকার কৃষকরা তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বর্ষায় কর্দমাক্ত হয়ে থাকে সব সময়। হেটে যেতেও কষ্ট হয়।

মাটির এই সড়কটির সংস্কার বা উন্নয়নে বছরের পর বছর স্থানীয় গ্রামবাসী আশার বানী শুনে আসছে। এই কাকিয়ারচর গ্রামের পাশেই লোয়ারচরসহ পার্শ্ববর্তী দেবিদ্বার উপজেলার প্রেমু ও ব্রাহ্মনখাড়া গ্রাম। এই ৫ টি গ্রামের মানুষের চলাচলের সড়ক একমাত্র এটিই। গ্রামগুলোতে কমপক্ষে ৬ হাজারেরও বেশী লোকের বসবাস। সড়কটি বর্ষাকালে পুরোপুরি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় প্রতিদিন অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এসময় রিক্সা, সিএনজিচালিত অটোরিক্সা, ইজিবাইকসহ ছোট ছোট যানবাহন চলাচল একেবারেই বন্ধ হয়ে যায়। এতে পায়ে হেঁটেই যাতায়াত করতে কষ্ট হয় গ্রামবাসীর।

মোকাম ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি মোঃ শাহ আলম ইনকিলাবকে জানান, এই গ্রামগুলোর অধিকাংশ বাসিন্দাই কৃষি কাজ করেই জীবিকা নির্ভর করেন। কাছাকাছি দূরত্বে থাকা দেশের অন্যতম বৃহৎ পাইকারী তরকারী বাজার নিমসারেই কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করছেন প্রতিদিন। সড়কটিতে যান চলাচলের অসুবিধার কারণে তাদের উৎপাদিত পণ্য বাজারে নিয়ে যেতে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হচ্ছে। ফলে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে কৃষকদের। অসুস্থ গর্ভবতী মহিলাদেরও অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। গ্রামের বাসিন্দা আব্দুল্লাহ আল মামুনের সাথে কথা বলে জানা গেছে, এই সড়ক পথেই রয়েছে কাকিয়ারচর আদর্শ কারিগরি উচ্চ বিদ্যালয়, কাকিয়ারচর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কোরপাই কাকিয়ারচর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা। রয়েছে বর্ণমালা আইডিয়াল স্কুল,মর্ডান ইসলামিয়া একাডেমী ও কে.এস ইন্টারন্যাশনাল নামের ৩ টি কেজি স্কুল। এসব প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অনেক কষ্ট হয়।

স্থানীয় ইউপি সদস্য সাইফ উদ্দিন সাইফুল ও মোবারক হোসেন জানান, সাবেক এমপি আব্দুল মতিন খসরু বহুবার এই সড়কটি সংস্কারের ওয়াদা দিলেও সেটা বাস্তবায়িত হয়নি। স্থানীয় এমপিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট উল্লেখিত গ্রামগুলোর মানুষদের দাবী, যত দ্রুত সম্ভব কোরপাই-কাকিয়ারচরের প্রধান সড়কটি সংস্কার করে জনদুর্ভোগ লাগব যেন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন