শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তুরস্ক কি তালেবানদের নিয়ন্ত্রণ করতে পারবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

প্রায় সব পশ্চিমা সেনা আফগানিস্তান থেকে সরে আসায়, উগ্র-ইসলামপন্থী তালেবানদের বিরুদ্ধে লড়াই করা কাবুলের কেন্দ্রীয় সরকারের একার পক্ষে কঠিন হয়ে পড়েছে। তবে আফগানিস্তান এখন তুরস্কের কাছ থেকে সামরিক সহায়তা পাবে। গত মাসে ব্রাসেলসে ন্যাটো শীর্ষ সম্মেলনের পাশাপাশি আলোচনার সময়, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তার মার্কিন সমকক্ষ জো বাইডেনের সাথে আফগানিস্তানে তুর্কি সেনা নিয়োগের সম্ভাবনা সম্পর্কে কথা বলেছেন, সম্ভবত কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর রক্ষার জন্য। ব্রাসেলসে, ন্যাটো সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ তুরস্কের গুরুত্ব এবং আফগানিস্তানের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে তাদেরকে ‘মূল ভ‚মিকা’ রাখার বিষয়ে জোর দিয়েছিলেন। তবে, মোতায়েনের পরিকল্পনার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি, যদিও আঙ্কারা এবং ওয়াশিংটনের মধ্যে বর্তমানে পর্দার আড়ালে আলোচনা চলছে। যদিও তালেবানরা বলেছে যে, তারা তুরস্কোর সেনা নিয়োগের বিষয়টি সহ্য করবে না। তবে বিষয়টি কেবল তুরস্কের পশ্চিমা অংশীদারদের স্বার্থ রক্ষার নয়, আফগানিস্তানের নিরাপত্তার বিষয়টিও জড়িত। বিদেশী সেনা প্রত্যাহারের মাঝে তালেবানরাও তাদের অঞ্চলে বিজয় অর্জন করার কারণে ক্ষমতার দাবী খুব স্পষ্ট করে দিয়েছে। ন্যাটো কর্মকর্তারা বলেছেন যে তারা আঙ্কারাকে আফগানিস্তানে জড়িত থাকার প্রতি স্বাগত জানায়। তারা মনে করেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসাবে তুরস্ক হিন্দু কুশের মধ্যস্থতার ভ‚মিকা নিতে পারে। তালেবান মুখপাত্র সুহেল শাহীন বিবিসির সাথে কথা বলার সময় এই ধারণাটি পরিষ্কারভাবে প্রত্যাখ্যান করে বলেন, সেপ্টেম্বরের পর আফগানিস্তানে থাকা বাকি সমস্ত বিদেশি সেনা দখলদার বাহিনী হিসাবে বিবেচিত হবে। তিনি বলেন, ‘সব বিদেশী বাহিনী, তাদের ঠিকাদার, উপদেষ্টা এবং প্রশিক্ষকদের দেশ থেকে সরে আসা উচিত’। বিশেষজ্ঞরা মনে করছেন কাবুলে তুর্কি সেনা নিয়োগ করা খুবই ঝুঁকিপূর্ণ হবে। আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ইলহান উজগেল বলেন, গত ২০ বছরে ৬০ হাজার তালেবান ন্যাটো দ্বারা প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৩ লাখ আফগান সেনার বিরুদ্ধে লড়াই করছে এবং তারা আবারও সেখানে জিতে চলেছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ সেজিন ওয়ানও বিশ্বাস করেন যে, তালেবানের সামরিক অগ্রযাত্রা থামানো যাবে না। তিনি বলেন, ‘আফগানিস্তানে বিদেশী সৈন্যদের অবশ্যই তালেবানের সম্মতি নিয়েই থাকতে হবে। এবং এ জায়গাতেই তুর্কি সরকারের হাত বাঁধা।’ মার্কিন যুক্তরাষ্ট্রে তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ফারুক লোগোগলু একই মতামত প্রকাশ করেছেন এবং ইদানীং এই অঞ্চলে তালেবানদের বর্ধিত আধিপত্যের প্রতি ইঙ্গিত করেছেন। তিনি বলেন, তুরস্ক যদি তালেবানদের দ্বারা সৃষ্ট ঝুঁকি উপেক্ষা করে তবে আর্থিক এবং নৈতিকভাবে উভয় ক্ষেত্রেই এর মারাত্মক পরিণতি হবে।’ আঙ্কারা তার আকাশসীমা রক্ষার জন্য রাশিয়ান এস-৪০০ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নেয়ার পর থেকে অনেক ন্যাটো অংশীদারদের সাথেও তুরস্কের সম্পর্কে সঙ্কট সৃষ্টি হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্র তুরস্ককে এফ-৩৫ স্টিলথ ফাইটার জেট প্রোগ্রাম থেকে বের করে দিয়ে তুরস্কের বিমান বাহিনীতে নতুন জেট সরবরাহ বন্ধ করে দিয়েছিল। ওয়াশিংটন প্রথম বিশ্বযুদ্ধের সময় তুরস্ক আর্মেনিয়ায় গণহত্যা চালিয়েছিল বলে বিবৃতি দেয়ার পর থেকে দু’দেশের সম্পর্ক আরও শীতল হয়। বিশেষজ্ঞরা মনে করেন যে, এরদোগান এখন নিষেধাজ্ঞা থেকে বের হয়ে আসা ও অন্যান্য মতবিরোধগুলো সমাধানের চেষ্টা করছেন। সূত্র : ডয়চে ভেলে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
Nabiha Naba ১৪ জুলাই, ২০২১, ১:২৪ এএম says : 5
তালেবানের খবর আছে যদি তুরস্কের বিরুদ্ধে যায়
Total Reply(0)
আনোয়ার হোসাইন আপন ১৪ জুলাই, ২০২১, ১:২৪ এএম says : 0
তুরস্ক শেষ পর্যন্ত এমেরিকার ফাদা ফাদে পা দিল! এমেরিকাসহ পশ্চিমা রাস্ত্রগুলো চায় তুরস্ক তালেবানদের সাথে যুদ্ধ লাগোক যাতে তুরস্কেরও শক্তি ষেশ হবে সাথে তালেবান! তুরস্কের আফগানে থাকাটা তুরস্কের জন্য আত্নঘাতী পদক্ষ্প হবে!!
Total Reply(0)
মনিরুল ইসলাম ১৪ জুলাই, ২০২১, ১:২৫ এএম says : 0
এটা হতে পারে রিসেপ তাইপ এরদোয়ানের কুটনৈতিক কৌশল
Total Reply(0)
মোল্লা মোহাম্মদ এ সিদ্দিক ১৪ জুলাই, ২০২১, ১:২৫ এএম says : 0
তুরস্ক এমন কিছু করলে আফগানিস্তানেই তাদের কবর রচিত হতে পারে!
Total Reply(0)
Muhammad Shofiul Alam ১৪ জুলাই, ২০২১, ১:২৫ এএম says : 0
তুরস্ক কি বৃটেন সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি শক্তিশালী??? তুরস্কের মেরুদণ্ড আরেক দফা ভাঙ্গার পরিকল্পনার অংশ হতে পরে।
Total Reply(0)
Mohammad Rafiqul Islam ১৪ জুলাই, ২০২১, ৪:৪৩ এএম says : 0
তুরস্ক এমন কিছু করলে আফগানিস্তানেই তাদের কবর রচিত হবে ইনশাআল্লাহ।
Total Reply(0)
মুহা. তৌহিদুল ইসলাম ১৪ জুলাই, ২০২১, ৬:১৩ এএম says : 0
মুসলমানদের বিপর্যস্থ করার পরিকল্পনা করছে পশ্চিমা লাল কুকুরেরা
Total Reply(0)
salman ১৪ জুলাই, ২০২১, ৬:১৫ এএম says : 0
উগ্র-ইসলামপন্থী তালেবান, ai Vasha akta Islamik dal er beruddhe bola ta INQILAB er Jonno Bemanan.
Total Reply(0)
Noman ১৪ জুলাই, ২০২১, ৯:২১ এএম says : 0
তুরস্ক শেষ পর্যন্ত এমেরিকার ফাদা ফাদে পা দিল! এমেরিকাসহ পশ্চিমা রাস্ত্রগুলো চায় তুরস্ক তালেবানদের সাথে যুদ্ধ লাগোক যাতে তুরস্কেরও শক্তি ষেশ হবে সাথে তালেবান! তুরস্কের আফগানে থাকাটা তুরস্কের জন্য আত্নঘাতী পদক্ষ্প হবে!!
Total Reply(0)
Zakiul Islam ১৪ জুলাই, ২০২১, ৯:২১ এএম says : 0
তালেবানদের সঙ্গে আলোচনা করে এবং তাদের সম্মতি পেলে তবেই তুরস্কের সেখানে থাকা উচিৎ । শুধু F-35 বিমান কেনার জন্য সৈন্য মোতায়েন করা ঠিক হবেনা । বিমান বন্দর রক্ষা করার জন্য নয় , তুরস্কের উচিৎ মধ্যস্ততা কারির ভুমিকা পালন করা । ভায়ে ভায়ে রক্ত যেন না ঝরে । বরতমান আফগান সরকার জনগন দ্বারা নির্বাচিত নন, তিনি আমেরিকার দ্বারা নির্বাচিত । আফগান জনগন তাকে আমেরিকার পুতুল মনে করে । এরদোগান শুধু তুরস্কের নেতা নন, সারা মুস লিম জাহানের নেতা । এই আবেগ তাকে ধরে রাখতে হবে ।
Total Reply(0)
Dadhack ১৪ জুলাই, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
অটোমান সাম্রাজ্য পতনের পর তুরস্ক হয়ে যায় ইসলামবিরোধী. এত বছর ধরে তুরস্ক শাসন করছেন কিন্তু উনি শরীয়তের নিয়ম অনুযায়ী শাসন করছেন না কাফেরের দেওয়া গণতন্ত্র দিয়ে দেশ শাসন করছেন. উনার হচ্ছে আমেরিকা আমেরিকাকে খুশি করতে চান সেই জন্যই উনি নিজে থেকেই আফগানিস্থানে Army রাখার ব্যবস্থা করছে আল্লাহ তুরস্কর Army আফগানিস্থানে আছে ওদেরকে সব ধ্বংস করে দাও
Total Reply(0)
Shamim Hossain ১৪ জুলাই, ২০২১, ১২:৪২ পিএম says : 0
তুরস্কের সরকারের যদি সময় ঘনিয়ে আসে তবে যেন তারা আফগানিস্তানে যুদ্ধ করবে। ওদের বাবারা যখন পালানোর কুল পেলোনা।তখন মুসলিমদের মাঝে সংঘাত সৃষ্টি করার জন্য তারা যড়যন্ত্র করছে। তুরস্ক আসা করি ফাঁদে পা দিবেনা।।
Total Reply(0)
Shamsul Haque ১৪ জুলাই, ২০২১, ৩:৫৪ পিএম says : 0
মুসলমানদের বিপর্যস্থ করার পরিকল্পনা করছে পশ্চিমা লাল কুকুরেরা। এ সময়ে তুরস্ক এর উচিৎ তালেবানদের সাথে আফগান সরকারের সংলাপের ব্যবস্থা করে দেওয়া যেন তালেবান ও আফগান সরকার মিলে মিশে রাষ্ট্র পরিচালনা করেন! যা মুসলমানদের জন্য কল্যাণ বয়ে আনবে! তাহলেই দেখবেন! পশ্চিমা লাল কুকুরদের মাথা রাখাপ হয়েগেছে।
Total Reply(0)
মো: আবুল কালাআজাদ ১৫ জুলাই, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
তালেবানের জয় অবধারিত কেহ রুকতে পারবে না
Total Reply(0)
ওমর ফারুক ১৭ জুলাই, ২০২১, ৬:০৫ এএম says : 0
তালেবান এর বিজয় হবে ।
Total Reply(0)
জাহিদ ২৫ জুলাই, ২০২১, ১:৪৩ পিএম says : 0
তালেবান তুরস্কের ............... পারবেন না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন