সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লকডাউনের শেষ দিন ঢিলেঢালা

গাড়ি দাঁড়াতেই হুমড়ি খেয়ে পড়েন যাত্রীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ঈদুল আযহা উপলক্ষ্যে আরোপিত বিধিনিষেধ আজ থেকে শিথিল করা হয়েছে। কিন্তু গতকাল রাজধানীর সড়কগুলোর বিভিন্ন জায়গায় তীব্র যানজট লক্ষ্য করা গেছে। গণপরিবহনগুলো না চললেও প্রাইভেট কার, মাইক্রোবাস, জরুরি সেবা সংস্থার গাড়ি এবং খোলা থাকা অফিসের কর্মীদের বহনের গাড়িতে অনেকটাই পুরনোরূপে ফিরেছে রাজধানীর ট্রাফিক সিগন্যালগুলো। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চেকপোস্ট থাকলেও তা চলে ঢিলেঢালাভাবে। এমনকি বিভিন্ন এলাকার অলিগলির পাশাপাশি প্রধান সড়কের কিছুটা আড়ালের দোকানপাটও খুলতে দেখা গেছে। এছাড়াও সড়কে কোনো বাহন দাঁড়াতেই যাত্রীরা হুমড়ি খেয়ে পড়তে দেখা গেছে।

তবে কঠোর লকডাউনের শেষ দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মহানগর পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন ৪৬২ জন। ১০৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে ১ লাখ ৩২ হাজার ৭০০ টাকা। এ ছাড়া ট্রাফিক বিভাগ ৭৪৪টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা আদায় করেছে ১৫ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা। এছাড়া গত ১৪ দিনে রাজধানীতে মোট গ্রেফতার করা হয়েছে ৯০০২ জনকে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এডিসি ইফতেখায়রুল ইসলাম বলেন, লকডাউনের ১৪তম দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির ৮টি বিভাগের রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় সরকারি নিয়ম অমান্য করে বাইরে বের হওয়ায় ৪৬২ জনকে গ্রেফতার করা হয়েছে। লকডাউনে সড়কে যানবাহন নিয়ে বের হওয়ায় ডিএমপি পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৭৪৪টি গাড়ির বিরুদ্ধে মামলা দিয়ে জরিমানা করা হয়েছে ১৫ লাখ ৭৯ হাজার ৫০০ টাকা।

এদিকে, গতকাল সকাল ৯টায় রাজধানীর রাজলক্ষ্মী মোড়ে গিয়ে দেখা যায়, ওভার ব্রিজের নিচে দাঁড়িয়ে ৩০ জনের বেশি মানুষ। রাজধানীর বিভিন্ন জায়গায় যাওয়ার উদ্দেশে ঘর থেকে বের হয়েছেন তারা। কিন্তু কোনো যানবহন পাচ্ছেন না। মাঝেমধ্যে দু-একটি মাইক্রোবাস, সিএনজিচালিত অটোরিকশা অথবা ব্যক্তিগত গাড়ি থামলেই হুমড়ি খেয়ে সবাই ওঠার চেষ্টা করছেন।

শুধু তাই নয়, ওই সড়কে গণপরিবহন ছাড়া সব ধরনের যানবহনের উপস্থিতিতে বোঝার উপায় নেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে কঠোর বিধিনিষেধ ছিল। এসব যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, কেউ অফিসের উদ্দেশে কেউবা ব্যবসার কাজে বের হয়েছেন। অনেকেই পারিবারিক কাজেও সড়কে এসেছেন। কিন্তু পরিবহন না পাওয়ায় অনেকেই বেশ বিপাকে পড়েছেন।

রাজধানীর উত্তরার বিমানবন্দর, রাজলক্ষ্মী হাউজ বিল্ডিং, আজমপুর, জসিমউদ্দিন সড়কসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রধান এ সড়কে আগের চেয়ে রিকশার উপস্থিতি অনেক বেশি রয়েছে। ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা, স্টাফ বাসসহ বিভিন্ন মালবাহী গাড়ি রাস্তায় দেদারছে চলছে। অনেকেই হেঁটেও গন্তব্যের উদ্দেশে ছুটছেন। মোটরসাইকেলে দুজন করে যাওয়ার দৃশ্য দেখা গেল। সকাল থেকেই সড়কে মানুষের উপস্থিতি যেন চোখে পড়ার মতো। এদিকে অন্যান্য দিনের মতো গতকালও আজমপুর উত্তরা পূর্ব থানার সামনে চেকপোস্টে চেক করতে দেখা গেছে। তবে খুবই শিথিলতা দেখানো হচ্ছে। গাড়ির চালকদের সঙ্গে কথা বলে ছেড়ে দেওয়া হচ্ছে গাড়িগুলো। এছাড়াও দৈনিক বাংলা, ফকিরাপুল, আরামবাগ, কমলাপুর, ধানমন্ডি, কাকরাইল, পল্টন, শাহবাগ, বাংলামোটর, কাওরান বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে প্রায় একই রকম চিত্র পাওয়া গেছে। এদিকে, রাজধানীর মত সারাদেশেও ঢিলেঢালাভাবে কঠোর লকডাউনের শেষ দিন অতিবাহিত হয়েছে। কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা জানান, গাজীপুরের কাপাসিয়ায় চলমান ১৪দিনের লকডাউনের শেষদিনে স্বাস্থ্যবিধি অমান্য করে মাস্ক না পড়ে অহেতুক ঘোরাঘুরি করা ব্যক্তিদের থার্মাল স্ক্যানারে পরীক্ষা করে ২০জনের নিকট থেকে জরিমানা আদায় করা হয়।

কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল উপজেলা নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী মুনতাসির জাহান উপজেলা সদর বড়ইছড়ি, কেপিএম, কলাবাগান এবং মিশন এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এইসময় দন্ডবিধি ১৮৮ ধারায় ৪টি মামলায় ৪শ টাকা, সড়ক পরিবহন আইনে ২টি মামলায় ৭শত টাকা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১টি মামলায় ১ হাজার টাকাসহ সর্বমোট ৭টি মামলায় ২১শ টাকা জরিমানা আদায় করা হয়। সিলেট ব্যুরো জানায়, লকডাউনের শেষ দিনে ৭৫টি যানবাহনে মামলা ও ১১১টি যানবাহন আটক করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন