বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উদ্বোধনের অপেক্ষায় বছর পার ১০ শয্যার সরকারি হাসপাতাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ৯:৪৫ পিএম

প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোর গোড়ায় চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকারি অর্থায়নে ঢাকার নবাবগঞ্জ উপজেলার কৈলাইল ইউনিয়নের তেলেঙ্গা গ্রামে নির্মাণ করা হয় মা ও শিশু হাসপাতাল। ৩ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি নির্মাণ কাজ শেষ করে এক বছর আগে ঠিকাদার প্রতিষ্ঠান খান ট্রেডার্স সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বুঝিয়ে দিয়েছেন। তবে এখনো হাসপাতালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি।

ফলে স্থানীয়দের চিকিৎসা নিতে অন্যত্র যেতে হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, চিকিৎসা সেবা দিতে না পারলে তবে কার স্বার্থে এত টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে হাসপাতালটি। সরেজমিনে দেখা যায়, উপজেলার কৈলাইল ইউনিয়নের তেলেঙ্গা গ্রামের বড় রাস্তার পাশে ৫২ শতক জমির উপর নির্মাণ করা হয়েছে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতালটি। হাসপাতালের পরিবেশ খুব সুন্দর, পরিপাটি। দু’তলা ভবন পাশে রয়েছে ফ্যামিলি কোয়ার্টার। চারিদিকে দেয়াল দিয়ে ঘেরা প্রবেশ পথে রয়েছে নিরাপত্তা বিশিষ্ট বড় ফটক। ভিতরে রোগীর কক্ষে বিছানা বালিশ দিয়ে সাজানো থাকলেও নেই রোগীর পরীক্ষা নিরীক্ষা করানোর যন্ত্রপাতি।

এ ছাড়া ফার্মাসিস্ট কক্ষ ও অন্যান্য কক্ষগুলো বন্ধ পাওয়া যায়। কাগজে কলমে হাসপাতালটিতে ২ জন চিকিৎসক, ১ জন মেডিকেল টেকনোলজি, ২ জন নার্স, ৪জন পরিবার কল্যাণ পরিদর্শিকা, ১ জন ফার্মাসিষ্ট, ১ জন অফিস সহকারী, ১ জন আয়া, ১ জন ড্রাইভার, ১ জন পিয়ন ও ১ জন নিরাপত্তা প্রহরী থাকার কথা। জানা যায়, বর্তমানে ডেপুটেশনে ১ জন চিকিৎসক ১ জন নার্স ১ জন পরিবার কল্যাণ পরিদর্শিকা ও ১ জন আয়া দিয়ে সপ্তাহে দুই দিন খোলা রাখে হাসপাতালটি। তবে স্থানীয়দের অভিযোগ এ পর্যন্ত কোনো ডাক্তার নার্স কাউকে দেখি না। শুধু একজন নিরাপত্তা কর্মীকে তার কাজ করতে দেখা যায়। অনেকে চিকিৎসা নিতে আসলেও কাউকে না পেয়ে চলে যায়।

এ বিষয়ে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমাদের সব প্রস্তুতি নেয়া আছে। করোনার কারণে আমরা উদ্বোধন করতে পারতেছি না। আশা করি, খুব শিগগিরই উদ্বোধনের তারিখ ঘোষণা করা হবে। পরীক্ষা নিরীক্ষার যন্ত্রপাতির বিষয়ে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে হাসপাতালের যেসব যন্ত্রপাতি প্রয়োজন তার চাহিদা পাঠানো হয়েছে। জমিদাতা বাহাদুর ক্ষোভ প্রকাশ করে বলেন, এ এলাকার মানুষের সেবার জন্য আমরা ৫২ শতক জমি দিলাম। অনেক দিন ধরে হাসপাতাল বন্ধ আছে। কবে চালু হবে জানি না। রোগীরা আসে আর ফেরত যায়। লাভ কি হলো আমাদের এতগুলো জমি দিয়া, যদি মানুষের কোনো কাজে না লাগে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন