শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাপান থেকে আরও ১৩ লাখ টিকা আসছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকার এক ডোজ নিয়ে দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন ১৪ লাখেরও বেশি মানুষ। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, তাদের দ্বিতীয় ডোজের অপেক্ষা ফুরাবে শিগগিরই। এবার দিন-তারিখও জানা গেল। অধিদফতর জানিয়েছে, ১৩ লাখ ডোজ কোভিশিল্ড টিকা দেশে আসছে আগামী ৪ আগস্ট বুধবারের মধ্যেই। আর এই টিকাগুলো আসছে বৈশ্বিক ভ্যাকসিন জোটের কোভ্যাক্স কর্মসূচির আওতায়, জাপান থেকে।

স্বাস্থ্য অধিদফতর গঠিত ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক জানিয়েছেন, জাপান থেকে কোভ্যাক্সের আওতায় এই ১৩ লাখ ডোজ টিকা দেশে আসবে দুইটি চালানে। প্রথম চালানটি দেশে আসবে আজ শনিবার। দ্বিতীয়টি আসবে আগামী বুধবার।

এর আগে, দেশে প্রথম করোনাভাইরাসের টিকা প্রয়োগ কর্মসূচি শুরু হয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে। ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে সরকার তিন কোটি ডোজ টিকা কেনে। মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে সেই টিকা পাওয়ার কথা ছিল। জানুয়ারিতে সেই টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ এলেও ফেব্রুয়ারিতে দ্বিতীয় চালানে আসে ২০ লাখ ডোজ টিকা। এর বাইরে ভারত সরকার দুই দফায় ৩২ লাখ ডোজ কোভিশিল্ড টিকা উপহার দিয়েছিল বাংলাদেশকে।

ওই এক কোটি দুই লাখ ডোজ টিকা নিয়ে দেশে ৭ ফেব্রুয়ারি শুরু হয় টিকা প্রয়োগ কর্মসূচি। কিন্তু ভারতে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজের পর সিরাম আর কোনো টিকা বাংলাদেশকে দেয়নি। এতে একপর্যায়ে টিকা প্রয়োগ কর্মসূচিতেও ছেদ পড়ে। এরপর সিনোফার্ম, মডার্না ও ফাইজারের টিকা সংগ্রহ করে গণটিকা প্রয়োগ কর্মসূচি ফের শুরু করা গেলেও এক ডোজ কোভিশিল্ড নেওয়া অনেকেই এখনো টিকার অপেক্ষায় আছেন। তাদের টিকা দিতেই নানামুখী তৎপরতা শুরু করে বাংলাদেশ সরকার।

স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, আমরা জাপান সরকারের কাছ থেকে কিছু টিকা পেয়েছি। আরও টিকা আসছে আগামী এক সপ্তাহের মধ্যেই। এগুলো হাতে পেলে দ্রুতই আমরা দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণদের টিকা দেওয়া শুরু করব। তিনি বলেন, আমরা আশাবাদী সরকারের বিভিন্ন বহুমুখী পদক্ষেপের কারণে আরও কোভিশিল্ড টিকা আমরা পেয়ে যাব। ফলে প্রথম ডোজ নিয়ে যারা দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছে, তাদের সবাইকেই আমরা টিকা দিতে সক্ষম হব।
এর আগে, গত ২৪ জুলাই ২ লাখ ৪৫ হাজার ৬০০ ডোজ কোভিশিল্ড টিকা আসে দেশে। কোভ্যাক্সের আওতায় এই টিকাগুলোও দিয়েছিল জাপান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন