শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজাদ কাশ্মিরের নতুন প্রধানমন্ত্রী আবদুল কাইয়ুম নিয়াজি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২১, ৩:২০ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রার্থী আবদুল কাইয়ুম নিয়াজী বুধবার আজাদ জম্মু ও কাশ্মীরের (এজেকে) প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আব্বাসপুর থেকে নির্বাচিত ৬১ বছর বয়সী নিয়াজি আজাদ জম্মু ও কাশ্মীর বিধানসভায় হাউস লিডারের পদে ৩৩ ভোট পেয়ে এজেকে-র ১৩ তম প্রধানমন্ত্রী হয়েছেন। তার প্রতিপক্ষ বিরোধী জোটের প্রার্থী চৌধুরী লতিফ আকবর ১৫ টি ভোট পেয়েছেন।

নিয়াজি পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) রাজা ফারুক হায়দারের স্থলাভিষিক্ত হলেন। প্রেসিডেন্ট সরদার মাসুদ খান তাকে শপথ পাঠ করান। বুধবার পাকিস্তানের কেন্দ্রীয় পার্লামেন্টের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরী ঘোষণা করেন, প্রধানমন্ত্রী ইমরান খান প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার দলের প্রার্থী হিসেবে নিয়াজিকে মনোনয়ন দিয়েছেন। এক টুইটে নিয়াজির ব্যাপারে তিনি বলেন, নিয়াজি একজন গতিশীল ও প্রকৃত

আজাদ কাশ্মিরের ১৮ নং আসন থেকে পাস করে আসা আবদুল কাইয়ুম নিয়াজি অবশ্য প্রধানমন্ত্রী প্রার্থীদের মধ্যে প্রাথমিক মনোনয়নেই ছিলেন না। নিয়াজি সীমান্ত এলাকা আব্বাসপুর পুঞ্চ থেকে আইনসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। পিটিআই দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ইমরান খান গত শুক্রবার ও শনিবার আজাদ কাশ্মিরের প্রধানমন্ত্রীর পদের জন্য কমপক্ষে সাতজন প্রার্থীর সাক্ষাৎকার নিয়েছিলেন। তিনি তাদের কাছে তাদের ভবিষ্যত কৌশল, জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুসহ বিভিন্ন বিষয়ে জানতে চেয়েছিলেন।

গত ২৫ জুলাইয়ের নির্বাচনে প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই ২৬টি আসন লাভ করে। এছাড়া পিপিপি ১১টি, পিএমএল-নওয়াজ ৫টি এবং অন্য দুই দল দুটি আসন লাভ করে। পিএমএল-নওয়াজ একটি করে আসন লাভ করে। সোমবার পিটিআই আরো তিনটি সংরক্ষিত আসনে জয়লাভ করলে পার্লামেন্টের ৫৩টি আসনের ৩২টিই তাদের দখলে চলে আসে।

দলের জয়লাভে ইমরান খান সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, কাশ্মিরের একজন অ্যাম্বাসেডর হিসেবে জাতিসংঘসহ সব ক্ষেত্রে কাশ্মিরের আত্মনিয়ন্ত্রণের অধিকার ইস্যুতে আমি কথা বলে যাব। আমি চাই জাতিসংঘ আয়োজিত গণভোটের মাধ্যমে কাশ্মিরের জনগণ এ সিদ্ধান্ত নিজেরাই নেবে। সূত্র : ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন