শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আশুলিয়ায় পোশাক কারখানার ৫৩ শ্রমিক সাময়িক বরখাস্ত

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি গেঞ্জি তৈরির কারখানার ৫৩ জন শ্রমিককে সাময়িক বরখাস্ত করে মূল ফটকে ছবিসহ তালিকা টাঙিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। গতকাল আশুলিয়ার জামগড়া এলাকার ডিকে গ্রুপের ‘ডিকে নীটওয়্যার লিমিটেড’ কারখানার শ্রমিকদের সাময়িক বরখাস্ত করে মূল ফটকে ছবিসহ তালিকা টাঙিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

লিটন মিয়া, আকাশ, রাখিমনিসহ বরখাস্ত হওয়া একাধিক শ্রমিক জানায়, ১ আগস্ট কারখানা খোলার পর কিছু শ্রমিক কাজে যোগদান করে। কিন্তু পরিবহন না চলায় অনেকেই কর্মস্থলে আসতে পারেনি। তাই শ্রমিক কম থাকায় বিচ্ছিন্নভাবে শ্রমিকদের কাজ করতে বলা হলে কিছু শ্রমিককের সাথে কর্তৃপক্ষের বাকবিতন্ডা হয়। সেই সূত্র ধরে গত বুধবার কারখানায় কাজ শেষে কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে।
গতকাল শ্রমিকরা কারখানায় এসে দেখে মূল ফটকে ছবিসহ ৫৩ শ্রমিককে সাময়িক বরখাস্তের নোটিশ টাঙানো রয়েছে এমনকি কারখানাও বন্ধ রয়েছে দেখতে পায়। পরে শ্রমিকরা শ্রমিক সংগঠনের সাথে যোগাযোগ করেন।
গামের্ন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু জানান, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহামারী কোভিড-১৯ এর মধ্যে শ্রমিকদের সাময়িক বরখাস্ত করা খুবই অমানবিক। তিনি বলেন, কারখানা কর্তৃপক্ষের সাথে সংগঠনের পক্ষ থেকে আলোচনা হয়েছে। কর্তৃপক্ষের কথা তারা সাময়িক বরখাস্তকৃত শ্রমিকদের কাজে পুনর্বহাল করবে না। শ্রম আইনের ২০ ধারা অনুযায়ী সাময়িক বরখাস্তকৃত শ্রমিকদের পাওনাদি পরিশোধ করবে বলেও জানিয়েছে। কিন্তু শ্রমিকরা ২৬ ধারা অনুযায়ী তাদের পাওনাদি দাবি করছে।


এ ব্যাপারে জানতে ডিকে নীটওয়্যার লিমিটেড কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) আল-আমিনের মুঠফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও সে ফোন রিসিভ করনেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন