বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইভ্যালির করণীয় ঠিক করতে আন্তঃমন্ত্রণালয় কমিটি

প্রথম বৈঠক কাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ইভ্যালিকে কারণ দর্শানোর জন্য বাড়তি সময় দেওয়া হবে কি-না এবং প্রতিষ্ঠানটি নিয়ে করণীয় ঠিক করতে ১১ সদস্যের উচ্চ পর্যায়ে আন্ত:মন্ত্রনালয় কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটির প্রধান করা হয়েছে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষকে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডিজিটাল কমার্স সেলের প্রধান হাফিজুর রহমান কমিটির সদস্য সচিব। এছাড়া এনবিআর, বাংলাদেশ ব্যাংক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধি রয়েছেন কমিটিতে। কমিটির প্রথম বৈঠক হবে আগামীকাল বুধবার। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ১৯ জুলাই বাণিজ্য মন্ত্রণালয় কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না সে মর্মে ইভ্যালিকে কারণ দর্শানোর নোটিশ দেয়। এর জবাব দেওয়ার শেষ দিন ছিল ১ আগস্ট। জবাবের পরিবর্তে ছয় মাসের সময় চেয়ে আবেদন করেন ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল। ইভ্যালির বিরুদ্ধে ক্রেতার কাছ থেকে আগাম টাকা নিয়ে সময়মত পণ্য সরবরাহ না করা এবং মার্চেন্টদের পাওনা পরিশোধ না করার অভিযোগ ওঠে। এ কারণে বাণিজ্য মন্ত্রণালয় ইভ্যালিতে তদন্ত করতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করে। কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করে গত ১৬ জুন প্রতিবেদন জমা দেয় বাণিজ্য মন্ত্রণালয়ে। কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে দেখা গেছে, গত ১৪ মার্চ পর্যন্ত ক্রেতাদের কাছ থেকে ২১৪ কোটি এবং মার্চেন্টদের কাছে ১৯০ কোটি টাকা ইভ্যালির দায় রয়েছে। ওই সময়ে ইভ্যালির কাছে সম্পদ ছিল প্রায় ৯২ কোটি টাকা, যার মধ্যে ৬৫ কোটি টাকা চলতি মূলধন।

প্রতিষ্ঠানটির আর্থিক পরিস্থিতির এ চিত্র উঠে আসার পর বাণিজ্য মন্ত্রণালয় ক্রেতা ও মার্চেন্টদের সুরক্ষার কথা বিবেচনা করে ইভ্যালির কাছে গ্রাহকের বকেয়া পাওনার তথ্য এবং ভবিষ্যতে কীভাবে এসব দেনা পরিশোধ করা হবে, তার পরিকল্পনা জানতে চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন