বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটে শিক্ষাবিদ ইনাম চৌধুরীর ইন্তেকাল, দাফন সম্পন্ন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ৬:৪০ পিএম

বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ইনামুল্লাহ সাইদুল ইসলাম (ইনাম চৌধুরী) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহী ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ (সোমবার) ভোর সাড়ে ৫টায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

শিক্ষাবিদ মইনুল ইসলাম চৌধুরীর পূত্র ইনাম চৌধুরী ১৯৫৪ সালের ১২ জুন সিলেটে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭২ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি কলেজ (বর্তমান এমসি কলেজ) থেকে এইচএসসি এবং ১৯৭৪ খ্রিষ্টাব্দে থেকে বিএ পাশ করেন। সেই বছর অধ্যাপক আবুল ফজল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেবার পর নকল প্রতিরোধে পরীক্ষায় খুব কড়াকড়ি আরোপ করায় স্নাতক পর্যায়ে পাশের হার ছিল শতকরা ৩ জন। সেই বছর সিলেট এমসি কলেজ থেকে ডিগ্রি পরীক্ষায় একজন বা দুজন পাশ করেছিলেন এবং এর মধ্যে ইনাম চৌধুরী ছিলেন অন্যতম। ইংরেজি ভাষা ও ব্যাকরণে খুবই পাণ্ডিত্য ছিল তার। সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন তিনি। পরবর্তীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন এবং সর্বশেষ ওসমান আইডিয়েল স্কুলের প্রিন্সিপাল হিসেবে গ্রহণ করেন অবসর। ইনাম চৌধুরী ছাত্র জীবনে বিপ্লবী ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। সিলেটের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত কলাম লিখতেন এবং কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসরে নিয়মিত অংশগ্রহণ করে আলোচনায় অংশ নিতেন তিনি। তার একমাত্র কন্যা ডা.নাতিয়া রাহনুমা।

তিন ভাই, এক বোনের মধ্যে সবার বড় ইনাম চৌধুরীর ছোট ভাই সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিলেট স্টেশন ক্লাবের সাবেক প্রেসিডেন্ট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন।

আজ বাদ জোহর দরগাহ-ই-হযরত শাহজালাল (র.) মসজিদে জানাযার নামাজ শেষে মসজিদ সংলগ্ন কবরস্থানে দাফন সম্পন্ন হয় তার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন