সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

কাপাসিয়ায় দরদরিয়া গ্রামে চিরনিদ্রায় শায়িত সাবেক প্রতিমন্ত্রী আফছার উদ্দিন আহমদ খান

কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ৭:৫৮ পিএম | আপডেট : ১২:০২ এএম, ১৮ নভেম্বর, ২০২১

স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছোটভাই, গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক প্রতিমন্ত্রী, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আইনজীবী আফছার উদ্দিন আহমদ খানের জানাজা নামাজ বুধবার বাদ আছর কাপাসিয়ার দরদরিয়া গ্রামের বাড়িতে অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে দরদরিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে তিনি চির নিদ্রায় শায়িত হন। এর আগে মঙ্গলবার দিবাগত রাতে ঢাকার লক্ষিবাজারের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহির রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

জানাজা নামাজের আগে সমবেত মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন মরহুমের ভাতিজি স্থানীয় সংসদ সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি, ভাতিজা সাবেক এমপি ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ, কেন্দ্রীয় কৃষকলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোঃ মোতার হোসেন মোল্লা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি মুহম্মদ শহীদুল্লাহ্, মরহুমের ভাগিনা শিল্পপতি আলম আহমেদ, শ্রীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, কাপাসিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ আমানত হোসেন খান, জেলা আওয়ামীলীগ নেতা আশরাফ হোসেন, মরহুমের আত্মীয় সাহাবুদ্দিন, কাপাসিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, কাপাসিয়া উপজেলা বিএনপির আহবায়ক ও প্রয়াত হান্নান শাহ্ পুত্র শাহ্ রিয়াজুল হান্নান রিয়াজ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আজগর রশিদ খান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রশীদ মোল্লা, কেন্দ্রীয় কৃষকলীগ নেতা আব্দুর রশীদ সরকার, কৃষকলীগ নেতা আইন উদ্দিন, কাপাসিয়া সদর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান, রায়েদ ইউপি চেয়ারম্যান সফিকুল হাকিম মোল্লা হিরন প্রমূখ। এছাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একেএম গোলাম মোর্শেদ খান ও থানার অফিসার ইনচার্জ (ওসি) এএফএম নাসিম জানাজা নামাজে উপস্থিত ছিলেন।

জানাজার নামাজ পড়ান তাজউদ্দীন আহমেদ সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ মিজানুর রহমান চৌধুরী। এর আগে মরহুমের কনিষ্ঠ পুত্র ডাঃ হাসিবুল আহমেদ খান উপস্থিত মুসল্লিদের প্রতি কৃতজ্ঞা প্রকাশ ও দোয়া প্রার্থণা করেন। পরে পারিবারিক গোরস্থানে পিতা-মাতার কবরের পাশে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ পুত্র ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

এর আগে সকালে আফছার উদ্দিন আহমদ খানের জানাজা প্রথমে ঢাকা আইনজীবী সমিতিতে এবং পরে সুপ্রিম কোর্ট বারে অনুষ্ঠিত হয়। এছাড়া আওয়ামীলীগ ও বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে মরহুমের কফিনে পুস্পস্তবক অর্পণ করা হয়।

আফছার উদ্দিন আহমদ গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছোট ভাই। তারা ৪ ভাই ও ৬ বোন ছিলেন। ইতিপূর্বে সবাই ইন্তেকাল করেছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য আফছার উদ্দিন আহমদ ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন নিয়ে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

১৯৯৬ সালের ২৩ জুন তিনি গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। ছয় মাস পর ১৯৯৭ সালে মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেন তিনি। ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সৎ, বিনয়ী ও দ্বীনদার ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps