শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শান্তিপূর্ণ কর্মসূচিতে বাঁধা দেয়া অসাংবিধানিক কাজ: ইউট্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৪:৪৭ পিএম

শেরে বাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে বিএনপির নেতাকর্মীদের ওপর পুলিশের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। বুধবার (১৮ আগস্ট) সংগঠনের এক বিবৃতিতে বলা হয়- গত মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজার জিয়ারত করতে যান ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং কেন্দ্রীয় নেতৃবৃন্দ। অনুমতি নিয়ে পূর্বঘোষিত কর্মসূচি থাকলেও পুলিশ নেতাকর্মীদের মাজার প্রাঙ্গণে যেতে বাঁধা দেয়। পুলিশ সম্পূর্ণ বিনা উস্কানিতে কোনো কারণ ছাড়াই বিএনপি নেতাকর্মীদের ওপর গুলি, টিয়ার শেল ও রাবার বুলেট ছোঁড়ে। এ ঘটনায় ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমান, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব ও জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক মো. আমিনুল হক এবং জিয়াউর রহমান ফাউন্ডেশনের (জেডআরএফ) আজীবন সদস্য ও বিএনপির সহ-প্রচার বিষয়ক সম্পাদক শামীমুর রহমান শামীমসহ অসংখ্য নেতাকর্মী মারাত্মকভাবে আহত হয়েছেন। ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।

ইউট্যাবের বিবৃতিতে বলা হয়- শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলা অত্যন্ত নিন্দনীয় এবং অসাংবিধানিক কাজ। অবিলম্বে পুলিশকে পেশাদার আচরণ করার আহŸান জানিয়ে ইউট্যাব নেতৃবৃন্দ বলেন, দেশে এক শাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে। বিরোধী দলকে কোনো কর্মসূচি পালন করেত দেয়া হচ্ছে না। পুলিশ দিয়ে বাধা দেয়া হচ্ছে। যা অগণতান্ত্রিক এবং অনাকাক্সিক্ষত। অথচ সভা-সমাবেশ করা ব্যক্তি ও রাজনৈতিক দলের সংবিধান স্বীকৃত অধিকার। অবিলম্বে গ্রেফতারকৃত বিএনপির নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি এবং আহতদের আশু সুস্থতা কামনা করেন ইউট্যাব নেতৃবৃন্দ।

ইউট্যাবের বিবৃতিদাতা শিক্ষকেরা হলেন- প্রফেসর ড. মো. আব্দুল করিম, প্রফেসর ড. আশরাফুল ইসলাম চৌধুরী, প্রফেসর ড. মোর্শেদ হাসান খান, ড. এ বি এম ওবায়দুল ইসলাম, ড. আখতার হোসেন খান, ড. আবদুর রশিদ, আমিনুল ইসলাম মজুমদার, লুৎফর রহমান, ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, ড. আল মোজাদ্দেদী আলফেছানী, ড. গোলাম রব্বানী, ইসরাফিল প্রামাণিক রতন, ড. ছবিরুল ইসলাম হাওলাদার (রাবি), ড. সাজ্জাদ, ড. শের মাহমুদ (চবি), খায়রুল ইসলাম, ইকবাল হোসেন, (শাবিপ্রবি), ড. সাব্বির মোস্তফা খান (বুয়েট), ড. আবুল হাসনাত মোহাম্মদ শামীম ও খান মনোয়ারুল ইসলাম (উম্মুক্ত বিশ্ববিদ্যালয়), মো. নূরুল ইসলাম ও ড. মো: কামরুল আহসান (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), এসএম আব্দুল আওয়াল সোহাগ (খুবি), এসএম আব্দুর রাজ্জাক (রুয়েট) ও তোজাম্মেল ও মো. মতিউর রহমান (ইবি), রইচ উদ্দিন (জবি) প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন