বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুর্নীতিগ্রস্ত হওয়ায় গনির পক্ষে যুদ্ধ করেনি সেনারা : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গণির সরকার দুর্নীতিগ্রস্ত থাকায় তাকে রক্ষার জন্য তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করেনি আফগানিস্তানের সেনাবাহিনী। বৃহস্পতিবার নিজের সরকারের তিন বছরের অর্জন নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এই কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

রাজধানী ইসলামাবাদে কনভেনশন সেন্টারে ইমরান খানের এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে তিন বছরে তার সরকার কি কি কাজ করেছে জাতির সামনে তা তুলে ধরেন ইমরান খান। এ সময় তিনি বলেন, ‘আফগান জনগণ কাপুরুষ নন। তারা অত্যন্ত সাহসী। আফগানদের মতো অন্য কোনো দেশ স্বাধীনতার জন্য যুদ্ধ করেনি। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে তাদের ১০ লাখ মানুষ প্রাণ উৎসর্গ করেছেন।’ তিনি প্রতিটি মন্ত্রণালয় এবং বিভাগে কিভাবে কাজ হয়েছে তার বর্ণনা দেন তার ‘নয়া পাকিস্তান’ দৃষ্টিভঙ্গির ভিত্তিতে।
এদিন ইমরান খান আফগানিস্তানে উদ্ভ‚ত পরিস্থিতি নিয়ে বলেন, ‘তালেবানরা যখন অভিযান পরিচালনা করে, তখন আফগানিস্তানের হাতে তিন লাখ সেনা সদস্য ছিল, ছিল আকাশপথেও সাপোর্ট। তা সত্তে¡ও আফগানিস্তানের সেনাবাহিনী তালেবানদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেনি। কারণ, তারা চায় নি একটি দুর্নীতিবাজ সরকারের পক্ষে লড়াই করতে।’ তিনি তালেবানদের অধীনে আফগানিস্তানে একটি শান্তিপূর্ণ সরকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। সবার অংশগ্রহণে সরকার, নারীর অধিকার নিশ্চিত করা এবং সবার জন্য তালেবানদের সাধারণ ক্ষমা ঘোষণার প্রশংসা করেন তিনি।
ইমরান খান নিজের সরকারের তিন বছর সম্পর্কে বলেন, ‘গত তিনটি বছর ছিল অত্যন্ত কঠিন। আমরা যখন ক্ষমতায় আসি তখন অর্থনীতি ছিল ধ্বংসের দ্বারপ্রান্তে। ২০০০ কোটি ডলারের ঋণের বোঝা তখন আমাদের কাঁধে এসে পড়ে উত্তরাধিকার সূত্রে।’ এদিন তিনি পাকিস্তানকে আর্থিক সহায়তা দেয়ার জন্য সংযুক্ত আরব আমিরাত, চীন ও সউদী আরবের প্রশংসা করেন। বলেন, এসব বন্ধুপ্রতীম দেশ সহায়তা না করলে পাকিস্তানে এক করুণ অবস্থা বিরাজ করতো।
তিনি বলেন, তার সরকার ঋণের ২০০০ কোটি ডলার গত তিন বছরে কমিয়ে ১৮০ কোটি ডলারে নামিয়ে এনেছে। বিরোধী রাজনীতিকদের তিনি মাফিয়া হিসেবে আখ্যায়িত করেন। বলেন, তারা শুধু হতাশা ছড়িয়ে দেয়। দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হোক এটা তারা চায় না। ইমরান বলেন, তার সরকারের প্রধান লক্ষ্য হলো দেশ থেকে দুর্নীতির শিকড় উপড়ে ফেলা এবং প্রত্যেককে তার কর্মকার জন্য জবাবদিহিতা প্রতিষ্ঠা করা। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ২৮ আগস্ট, ২০২১, ১১:৪৬ এএম says : 0
Imran Khan is always impressive & source of inspiration.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন