মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রামে সিগারেটের চালান আটক, ২৭ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৪ পিএম

চট্টগ্রাম বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আনা সিগারেটের চালান আটক করা হয়েছে । বন্ড সুবিধায় কাপড়ের ঘোষণায় আনা এ চালানের মাধ্যমে ২৭ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়ে। বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ চালানটি আটক করে। চালানে১ কোটি ১৩ লাখ শলাকা সিগারেট পাওয়া যায়। কুমিল্লা রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (ইপিজেড) আমদানিকারক প্রতিষ্ঠান-বাংলাদেশ টেক্সটাইল এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড চীন থেকে কাপড় ও কাপড়ের সরঞ্জাম ঘোষণায় বন্ড সুবিধার আওতায় দুই কন্টেইনার পণ্য আমদানি করে।

গত ১১ সেপ্টেম্বর চীনের সাংহাই বন্দর থেকে সংশ্লিষ্ট পণ্যবাহী কন্টেইনার দুইটি চট্টগ্রাম বন্দরে আসলে পণ্য খালাসের লক্ষ্যে আমদানিকারকের মনোনীত সিএন্ডএফ এজেন্ট- আলমগীর এন্ড সন্স বিল অব এন্ট্রি দাখিল করে।

পরবর্তীতে আলোচ্য পণ্যচালানের বিষয়ে গোপন সংবাদ থাকায় কাস্টম হাউস, চট্টগ্রামের এআইআর শাখা কর্তৃক পণ্যচালানটি লক করে চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধি, বন্দর নিরাপত্তা কর্মকর্তা ও অন্যান্য সংস্থার সদস্য ও প্রতিনিধিগণের উপস্থিতিতে এআইআর শাখার কর্মকর্তাগণ কর্তৃক পণ্যচালানটির শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। কায়িক পরীক্ষাকালে কাভার্ড ভ্যান থেকে সব পণ্য বের করে আনার পর দেখা যায়, ৫৬৫ টি কার্টনের প্রতিটিতে সিগারেটের দুইটি ইনার কার্টন পাওয়া যায়। এতে বিদেশী ৩টি ব্যান্ডের মোট ১ কোটি ১৩ লক্ষ শলাকা সিগারেট পাওয়া যায়। যার আনুমানিক আমদানি মূল্য সাড়ে ৭ কোটি টাকা। কাস্টমস কর্মকর্তারা জানান পণ্যচালানটিতে শর্ত সাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্কের পণ্য সিগারেট আমদানি করে আনুমানিক প্রায় ২৭ কোটি টাকা সরকারি রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হয়। কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউস প্রশাসনের কঠোর নজরদারি এবং কর্মকর্তাদের নিষ্ঠা ও আন্তরিকতায় পূর্বের ন্যায় এই অপচেষ্টাও নস্যাৎ করে দেয়া সম্ভব হয়েছে। এ ঘটনায় দোষী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার।

উল্লেখ্য, এর পূর্বেও চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের কঠোর নজরদারী ও দৃঢ় প্রচেষ্টায় অভিনব কায়দায় মিথ্যা ঘোষণার মাধ্যমে আমদানিকৃত একাধিক সিগারেটের চালান বন্দরের অভ্যন্তরে আটক করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন