শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

প্রঃ আমি অবিবাহিত। বয়স ৩৮। আমার দেহের ত্বকে চুলকানিসহ চর্মরোগ আছে। এ সমস্যা দীর্ঘদিনের। কিন্তু ইতিমধ্যে আমার পায়ের গিটে গিটে ব্যথা শুরু হয়েছে। ওষুধ খেয়েছি, কমেনি।

-আবরার। পটুয়াখালী।

উঃ আপনার সমস্যাটি সম্ববত: সোরিয়াসিস ও সেই থেকে ‘সোরিয়াটিক আর্থাইটিস’। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া এটি নিরাময় করা সম্ভব নয়। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রঃ আমি বিবাহিত। বয়স ৫১। ইতোমধ্যে আমার যৌন ক্ষমতা সম্পূর্ণ নষ্ট হয়েছে। অথচ আমার বয়সী বন্ধুরা এখনো সক্ষম। আমি আমার বন্ধুদের মতো সক্ষম হতে চাই।
-জমসেদ। পল্লবী ঢাকা।

উ ঃ আপনার মধ্যে অক্ষমতা সৃষ্টি হয়েছে। এটির নাম ইমপোটেনসি অর্থাৎ পুরুষত্বহীনতা। বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসায় আপনাকে পূর্বের মতো সক্ষম করে তোলা সম্ভব।

প্রঃ আমি বিবাহিত। বয়স ৩২। ইতিমধ্যে আমার তলপেটে, বাহু ও নিতম্বে অনেক মেদ জমেছে। যেটি আমার জন্য যন্ত্রণাদায়ক। আমি এ অস্বাভাবিক অবস্থা হতে মুক্তি চাই।
-ফারজানা। মোহাম্মদপুর। ঢাকা।

উঃ দেহে মেদ এখন কোন সমস্যা নয়। আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে বর্তমানে অল্প সময়ের মধ্যে দেহের মেদ কোন পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

প্রঃ আমি অবিবাহিতা। বয়স ১৯। কয়েক মাস হলো আমার মুখের ভেতর ‘ঘা’ হয়েছে। যেটি আমাকে খুব কষ্ট দিচ্ছে। আমি রোগটি সারাতে চাচ্ছি।
-ফাবিহা। ইডেন কলেজ। ঢাকা।

উঃ না দেখে মুখের ঘায়ের কোন চিকিৎসা দেয়া কোন ভাবেই সম্ভব নয়। তাই আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার মুখের ‘ঘা’ দ্রুত নির্মূল করে দেবেন।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন