বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলাদেশসহ ৩২ দেশের ওপর বিধিনিষেধ শিথিল ব্রিটেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ৩:৪১ পিএম

করোনা মহামারির কারণে বাংলাদেশসহ বেশকিছু দেশকে লাল তালিকা থেকে সরিয়ে আনলেও ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ আরোপিত রেখেছিলো যুক্তরাজ্য। তবে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় বাংলাদেশসহ ৩২ দেশের ওপর আরোপিত সেসব বিধিনিষেধ শিথিল করেছে ব্রিটিশ সরকার।

বুধবার এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নতুন এই সিদ্ধান্তের কারণে মানুষ আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রুজ বলেন, এই পরিবর্তনগুলো ভ্রমণকে আরও সহজ করে তুলবে। ব্যবসায় হবে অগ্রগতি। তাছাড়া পরিবার, প্রিয়জন ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা সম্ভব হবে। আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ এটিই আমাদের অগ্রাধিকার।

নতুন ঘোষণায় যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, টোকেলাউ ও নিউ, জিবুতি, বিষুবীয় গিনি, ফিজি, গাম্বিয়া, গায়েনা, কাজাখস্তান, কিরিবতী, কসোভো, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মার্শাল আইল্যান্ডস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, ভানুয়াতু, কঙ্গো, আমেরিকা সামোয়া, ফ্রেঞ্চ পলিনেশিয়া ও ঘানা।

দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় থেকে ভ্রমণ বিষয়ক পরামর্শ দেয়া হয়েছে। যেসব দেশ লাল-তালিকাভুক্ত নয় (নন-রেড), সেখানে অত্যাবশ্যকীয় ছাড়া বৃটিশ নাগরিকদের সফর বাতিল করার আহ্বান জানানো হয়েছে। কমপক্ষে ৫০টি দেশের ও ভূখণ্ডের যেসব অধিবাসী পূর্ণ ডোজ টিকা নিয়েছেন এবং ১৮ বছরের কম বয়সী যারা টিকা নেননি, তারা ফ্লাইট উড্ডয়নের আগেই ফ্লো টেস্ট, পৌঁছার পর পিসিআর পরীক্ষা অথবা স্বেচ্ছায় আইসোলেশনে থাকা ছাড়া বৃটেনে যেতে পারবেন। তবে যেসব দেশ এখনও বৃটেনের লাল তালিকায় আছে, সেখানে বৃটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেয়া হয়েছে। বলা হয়েছে, ওইসব দেশে বৃটিশদের জন্য অগ্রহণযোগ্য ঝুঁকি খুব বেশি।

বৃটেনের লাল তালিকায় এখন পর্যন্ত আছে ৫৪টি দেশ। এর মধ্যে মেক্সিকো, কিউবা, দক্ষিণ আমেরিকার মূল ভূখণ্ডের সব দেশ, দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশ আছে। লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে কেউ যদি বৃটেনে যান তাহলে তাকে বাধ্যতামূলকভাবে হোটেলে ১১ রাত কোয়ারেন্টিনে কাটাতে হবে। এতে একজন সফরকারীর খরচ হবে ২২৮৫ পাউন্ড। ফলে বহু মানুষের সামর্থের মধ্যে থাকবে না এমন সফর। সূত্র: স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন