শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল চিলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২১, ১০:৪১ এএম | আপডেট : ১১:৪৬ এএম, ২০ অক্টোবর, ২০২১

সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল চিলি। গণ-আন্দোলনের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে গতকাল (১৮ অক্টোবর) সোমবার রাজধানী সান্টিয়াগোতে বিক্ষোভকারীদের সাথে পুলিশের দফায়-দফায় সংঘর্ষ হয়।

এদিন ২০১৯ সালে হওয়া গণআন্দোলন স্মরণে রাজধানী সান্টিয়াগোতে জড়ো হন হাজারো মানুষ। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন ছিলো কয়েকশ পুলিশ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার করে পুলিশ। এতে আহত হন বেশ কয়েকজন আন্দোলনকারী। ২০১৯ সালে, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি এবং ধনী-দরিদ্রের বৈষম্যসহ নানা কারণে ব্যাপক গণ-আন্দোলন ছড়ায় লাতিন আমেরিকার দেশটিতে। সেসময় প্রাণ হারান কমপক্ষে ৩০ আন্দোলনকারী। তীব্র আন্দোলনের মুখে জনগণের দাবি মেনে নিতে বাধ্য হয় সরকার।

উল্লেখ্য, গত বছর শুরু হয়েছিলো মেট্রো রেলের ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে। পরে তা গড়ায় পেনশন, স্বাস্থ্য খাত এবং শিক্ষা ব্যবস্থা সংস্কারের দাবিতে।
করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর শুক্রবার রাজধানী সান্তিয়াগোতে শুরু হয় সহিংস বিক্ষোভ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আন্দোলনকারীদের টিয়ার গ্যাস এবং জলকামান ছুড়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

তাদের দাবি, দেশের শিক্ষা-স্বাস্থ্যসহ উন্নয়নমূলক খাতে উদাসীন সরকার। এসময় সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলে আন্দোলনকারীরা। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ২০ অক্টোবর, ২০২১, ৭:২৬ পিএম says : 0
বাবুরে বেগগুন বেডীএনা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন