বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিলিতে ছড়িয়ে পড়েছে শতাধিক দাবানল, নিহত ২৩, আহত ৯৭৯

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৮ এএম

দক্ষিণ আমেরিকার দেশ চিলির বিভিন্ন স্থানে শতাধিক দাবানলে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। দাবানলের ঘটনায় আহত হয়েছেন ৯৭৯ জন। দাবানল থেকে রক্ষায় নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে ১ হাজার ১০০ জনকে।
স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া দাবানল নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়তে পারে বলে বিভিন্ন এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা বলেছেন, বৈরী আবহাওয়ার কারণে আগুন নেভাতে বেশ বেগ পেতে হচ্ছে, অবস্থা আরো খারাপের দিকে যাচ্ছে। তবে আগুন ছড়িয়ে যাওয়া বন্ধ করে আমরা কাজ করে যাচ্ছি।
চিলির জাতীয় বনবিভাগ সংস্থা কোনাফ জানিয়েছে, ২৩১টি দাবানলের মধ্যে অন্তত ৮১টি জ্বলছে। বাকিগুলো মোটামুটি নিয়ন্ত্রণে আনা হয়েছে।
তবে শনিবার আরো অন্তত ১৬টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে উল্লেখ করে কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণ গোলার্ধের কোনো কোনো অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘরে পৌঁছেছে। দাবানলে অন্তত ৪৪ হাজার হেক্টর বনভূমি পুড়ে গেছে।
এদিকে দাবানল নিয়ন্ত্রণে চিলিকে প্লেন ও অগ্নিনির্বাপকর্মী দিয়ে সাহায্য করার কথা বলেছে স্পেন, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ইকুয়েডর, ব্রাজিল, ভেনিজুয়েলা। সূত্র : রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন