বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিজিএমইএ-ব্র্যাক বিশ্ববিদ্যালয় সমঝোতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ৭:১৪ পিএম

রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বিষয়ে ডিজিটাল তথ্যভান্ডার তৈরির জন্য বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সোমবার (২৫ অক্টোবর) গুলশানস্থ বিজিএমইএ পিআর অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ভিনসেন্ট চ্যাং এর উপস্থিতিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হয়।

বাংলাদেশের পোশাক শিল্পের গৌরবময় ইতিহাস প্রায় ৪ দশকের। কিন্তু এ শিল্পে নিয়োজিত সকল শ্রমিকদের বিস্তারিত তথ্যসমূহ এখনও একত্রে সন্নিবেশিত করা হয়নি। যেহেতু পোশাক শিল্প একটি শ্রম-নিবিড় শিল্প এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতকরনে শ্রমশক্তির গুরুত্বপূর্ন ভূমিকা রয়েছে, তাই, পোশাক শিল্পের সমগ্র শ্রমশক্তির সঠিক, পরিপূর্ন এবং বিশ্বাসযোগ্য তথ্য ভান্ডার থাকা অপরিহার্য।

এ প্রেক্ষাপট অনুধাবন করে বিজিএমইএ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ‘ডিজিটাল রিপোজিটরী অব আরএমজি ওয়ার্কার্স’ শীর্ষক এই যৌথ প্রকল্পে সহযোগিতা প্রদানে এগিয়ে আসছে। এই ডিজিটাল তথ্যভান্ডার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১-এ অবদান রাখার পাশাপাশি শিল্পে হস্তক্ষেপ বিষয়ে ও শ্রমিকদের কল্যানের জন্য নীতি প্রনয়নে ব্যবহার করা যেতে পারে।

বিজিএমইএ ফারুক হাসান বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশে টেকসই পোশাক শিল্প গড়ে তোলা এবং স্বাস্থ্যকর শিল্প ইকো-ব্যবস্থা (ইন্ডাষ্ট্রিয়াল ইকো সিস্টেম) নিশ্চিতে গুরুত্বারোপ করা হয়েছে। বিজিএমইএ সভাপতি বলেন, এই ডিজিটাল তথ্যভান্ডারটি গষেনামূলক প্রমানের মাধ্যমে শিল্প সম্পর্কে বিভিন্ন বিভ্রান্তিগুলো স্পষ্টীকরণ করবে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় এ ধরনের একটি শিল্প-একাডেমিয়া প্রকল্পের অংশীদার হতে পেরে আনন্দিত এবং এই সহযোগিতার মাধ্যমে গবেষনায় অখন্ডতা আনতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব ইনট্রেপ্রেনিওরশীপ ডেভেলপমেন্ট (সিইডি) উপদেষ্টা প্রফেসর ড. রহিম বি. তালুকদার বলেন, এই ডিজিটাল তথ্যভান্ডারের মাধ্যমে প্রকল্পে অন্তর্ভূক্ত পক্ষগুলো জ্ঞান ও প্রযুক্তি স্থানান্তর করতে পারবে।

সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বিজিএমইএ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ‘ডিজিটাল রিপোজিটরী অব আরএমজি ওয়ার্কার্স’ শীর্ষক প্রকল্পে বিজিএমইএ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মধ্যে নতুন সহযোগিতা প্রদানের বিষয়টি আনুষ্ঠানিকতা পেলো।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম ও সহ-সভাপতি মিরান আলী, নেদারল্যান্ড দূতাবাসের সিনিয়র পলিসি এডভাইজর Ñ ইকোনমিক অ্যাফেয়ার্স এন্ড সিএসআর, মাহজাবীন কাদের এবং লাউডস ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার - লেবার রাইটস, নওরীন চৌধুরীও উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন