সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

কোচ হয়ে বার্সায় ফিরলেন জাভি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

অবশেষে নিশ্চিত হলো জাভি হার্নান্দেজের ঘরে ফেরা।গতকাল কাতারি ক্লাব আল সাদ জানিয়েছে, বার্সেলোনার সঙ্গে মতৈক্যে পৌঁছেছে তারা, এখন কাতালান ক্লাবটির দায়িত্ব নিতে পারবেন জাভি। রোনাল্ড কোমানকে বরখাস্ত করার পর বার্সার নতুন কোচের পছন্দের তালিকায় জাভিই ছিলেন প্রথম ও একমাত্র প্রার্থী। জাভিও প্রকাশ্যে বলেছেন, ‘ঘরে ফেরা’র জন্য মুখিয়ে আছেন তিনি।
কিন্তু ঝামেলা ছিল একটি। আল-সাদের কোচের দায়িত্বে থাকা জাভি চাইলেই চুক্তি ভেঙে ক্লাব ছেড়ে দিতে পারতেন না। সেজন্য দুই ক্লাবের মতৈক্যে আসতে হতো।
দুই ক্লাবের আলোচনা একসময় প্রায় ভেস্তে যাওয়ার পর্যায়েই চলে গিয়েছিল। আল সাদ আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিয়েছিল, এই ৪১ বছর বয়সীকে ছাড়ছে না তারা। তবে শেষ পর্যন্ত বার্সা জাভির রিলিজ ক্লজ, ৫০ লাখ ইউরো দিতে রাজি হওয়াতেই জাভির চুক্তি বাতিল করতে সম্মত হয়েছে আল সাদ। কাতারি ক্লাবটির পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘চুক্তিতে নির্ধারিত রিলিজ ক্লজ পরিশোধ করায় জাভির বার্সেলোনায় যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছে কর্তৃপক্ষ। (এই মর্মে) সামনে বার্সেলোনাকে সাহায্য করার ব্যাপারে একমত হয়েছি আমরা।’
বার্সেলোনা কিংবদন্তি জাভি কাতালান ক্লাবটির হয়ে খেলোয়াড়ি জীবনে খেলেছেন মোট ৭৭৯টি ম্যাচ, জিতেছেন ২৫টি শিরোপা। কাম্প ন্যুতে সমৃদ্ধ ক্যারিয়ারে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ জেতেন মোট ২৫টি শিরোপা।
স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ ও দুটি ইউরো শিরোপা জেতা এই তারকা ২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে শুরুতে আল সাদে খেলোয়াড় হিসেবে যোগ দেন। পরে ২০১৯ সালে দলটির কোচের দায়িত্ব নেন।
তার হাত ধরে দলটি জিতেছে একটি করে কাতার স্টার্স লিগ ও কাতার সুপার লিগ এবং দুটি করে কাতার কাপ ও আমির অব কাতার কাপ। লিগে অপরাজিত আছে রেকর্ড ৩৬ ম্যাচ ধরে।
বার্সেলোনার প্রধান কোচের পদে জাভির সম্ভাবনা নিয়ে আলোচনা দীর্ঘদিনের। কাতালান দলটির একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে গত ২৭ অক্টোবর তখনকার কোচ কোমান বরখাস্ত হওয়ার পর বিষয়টি পায় নতুন মাত্রা। পূর্ণ মেয়াদে নতুন কোচ পাওয়ার আগ পর্যন্ত দায়িত্বটি দেওয়া হয় বার্সেলোনা ‘বি’ দলের দায়িত্বে থাকা সের্হি বারজুয়ানকে। এবার তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন জাভি।
বর্তমানে লা লিগায় ১১ ম্যাচে চারটি করে জয় ও ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে নবম স্থানে। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে তারা ৯ পয়েন্টে পিছিয়ে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন